সাত কলেজের বিষয় পছন্দক্রম পূরণ শুরু ২৯ মে

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা
ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য  ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয় পছন্দক্রম ফরম পূরণ শুরু হবে আগামী ২৯ মে। বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ১৪ মে ভর্তিবিষয়ক ওয়েবসাইটে দুই ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। ভর্তিচ্ছুরা নিজেদের রোল নম্বর সাত কলেজের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

বিষয় পছন্দক্রম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা ইউনিট এর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা ওয়েবসাইটে লগইন করে অথবা প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে। পাশকৃত শিক্ষার্থীরা আগামী ২৯ মে হতে ২৩ জুন পর্যন্ত অনালাইনে বিস্তারিত ও বিষয়পছন্দক্রম ফরম পূরণ করতে পারবে।’

এর আগে সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১০ মে এবং ব্যবসায় শিক্ষা ইউনিটে ১১ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটের ৪ হাজার ৮৯২টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ছে ১৬ হাজার ৯৫০টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৩ জন ভর্তিচ্ছু।

আরো পড়ুন: ২৪ বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হতে পারে আগস্ট

এছাড়াও এবার কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ৯ হাজার ৯৭৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ছে ২৩ হাজার ৭৮৯টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়াই হয় প্রায় ২ জন ভর্তিচ্ছুর।

আর বিজ্ঞান ইউনিট দিয়ে সরকারি সাত কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে গত শুক্রবার (১৭ মে)। এ বছর ইউনিটটির প্রতি আসনের বিপরীতে লড়ছেন চারজন ভর্তিচ্ছু। আট হাজার ৬১৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ছে ৩২ হাজার ৮৫০টি।


সর্বশেষ সংবাদ