ইসলামী ব্যাংকের অস্বাভাবিক ঋণে রিট আবেদনের পরামর্শ হাইকোর্টের

  © সংগৃহীত

সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ‌‘অস্বাভাবিক ঋণ’ বিতরণের ঘটনায় রিট আবেদনের পরামর্শ দিয়েছেন উচ্চ আদালত। আজ বুধবার (৩০ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ এ পরামর্শ দেয়।

এর আগে দেশের শীর্ষ তিনটি সংবাদমাধ্যমে প্রকাশিত ইসলামী ব্যাংকের বিপুল পরিমাণ ঋণ দেওয়ার তিনটি খবর নজরে এনে আদালতের স্বতঃপ্রণোদিত আদেশ চান সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির। এর পরিপ্রেক্ষিতে আদালত তাকে নিয়মিত রিট আবেদন করার পরামর্শ দেন।

এ বিষয়ে আইনজীবী শিশির মনির বলেন, প্রতিবেদন তিনটি উপস্থাপন করে আদালতকে বলেছিলাম, অনেক মামলা আপনাদের এখানে আসে ঘটনা শেষ হয়ে যাওয়ার পর। এটাতে প্রিভেন্টিভ কিছু করা যায় কি না? এখনও কোনও উদ্যোগ নেওয়া গেলে কিছু সেইভ করা যাবে। তখন আদালত বলেন, প্রপার রিট ফাইল করে আসেন।

ইসলামী ব্যাংকের অস্বাভাবিক ঋণ বিতরণের খবর প্রকাশিত হওয়ার পর গত ২৭ নভেম্বর ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আবেদন করেন পাঁচ ব্যক্তি। যাদের মধ্যে শিশির মনিরও রয়েছেন। বুধবার বিষয়টি আদালতের নজরে আনেন তিনি।

জানা গেছে, চলতি নভেম্বর মাসেই ইসলামী ব্যাংক থেকে ২ হাজার ৪৬০ কোটি টাকা তুলে নেওয়ার তথ্য উঠে এসেছে। একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে,  নিয়ম ভেঙে ওই ব্যাংক থেকে চলতি বছর নামসর্বস্ব আটটি কোম্পানি ঋণের নামে বড় অঙ্কের টাকা তুলে নিয়েছে।

এছাড়া, ইসলামী ব্যাংক থেকে চট্টগ্রামভিত্তিক একটি ব্যবসায়ী গ্রুপ ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে বলেও আরেকটি প্রতিবেদনে উঠে এসেছে।


সর্বশেষ সংবাদ