মুখের ভাষা অনুবাদ করবে মেটা

মুখে মুখে ফেরা ভাষাও অনুবাদ করবে মেটার এআই
মুখে মুখে ফেরা ভাষাও অনুবাদ করবে মেটার এআই  © সংগৃহীত

বিশ্বে সাত হাজার ভাষা আছে, এর মধ্যে লিখিত ভাষা আছে চার হাজার। অঞ্চলভেদে এসব ভাষার প্রতি ১০টির মধ্যে চারটির কোনো নির্দিষ্ট লিখিত রূপ নেই। এসব ভাষা বর্তমান সময়ের উন্নত মেশিন লার্নিং ট্রান্সলেশন সিস্টেমের জন্য ক্ষতিকর। তবে মেটার কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ট্রান্সলেটর এসব ভাষাও অনুবাদ করতে পারবে।

মূলত অলিখিত ভাষাগুলো নিয়ে কাজ করতে হলে মৌখিক ভাষাকে লিখিততে রূপান্তর করতে হয়। তবে মেটার ট্রান্সলেটর সহজেই সেটি করতে পারবে। মেটার ইউনিভার্সাল স্পিচ ট্রান্সলেটর প্রোগ্রামের অংশ হিসেবে রিয়েল টাইম স্পিচ টু স্পিচ ট্রান্সলেশনের উন্নয়নে কাজ চলছে। এ প্রকল্পের অংশ হিসেবে মেটার গবেষকরা এশিয়ার ডায়াসপোরাতে ব্যবহূত ও তাইওয়ানের অন্যতম প্রধান ভাষা হোক্কিয়েন নিয়ে কাজ করেছে।

এআই সমর্থিত স্পিচ-টু-স্পিচ ট্রান্সলেশন সিস্টেম উন্মোচন করেছে মেটা। লিখিত রূপ নেই, শুধু মুখেই বলা হয় এমন ভাষা অনুবাদ করা যাবে এআই টুলটি দিয়ে। চীনের মৌখিক ভাষা হোকিন দিয়ে স্পিচ-টু-স্পিচের কার্যক্রম শুরু করেছে মেটা। প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ বলেন, চীন, তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ফিলিপাইনের চার কোটি ৯০ লাখ মানুষের মুখের ভাষা হোকিন।

আরও পড়ুন: ফেসবুকের কমিউনিটি এক্সেলারেটর প্রোগ্রামে ‘স্কুল অব ইঞ্জিনিয়ার্স

এআই সমর্থিত ট্রান্সলেটরটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে। ওপেন সোর্স হওয়ায় যে কেউ টুলটির উন্নতি ঘটাতে পারবে। আপাতত একবারে শুধু একটি বাক্যই অনুবাদ করতে পারছে এআই ট্রান্সলেটরটি। ভিডিও কলে একটি একটি বাক্য ইংরেজিতে অনুবাদ করে কথোপকথন চালাতে সাহায্য করবে এটি। তবে শুধু হোকিন ভাষায়ই এর কাজ সীমাবদ্ধ থাকবে না। 

এক ব্লগ পোস্টে মেটা জানিয়েছে, ইউনিভার্সাল স্পিচ ট্রান্সলেটর প্রজেক্টের আওতায় ট্রান্সলেশন সিস্টেমটি কাজ করছে। এই প্রজেক্টের আওতায়, মেটা এমন সব এআই টুল তৈরি করবে, যা অনেক ভাষা তাৎক্ষণিকভাবে স্পিচ-টু-স্পিচ অনুবাদ করতে পারবে।

সূত্র: ইন্ডিয়া টুডে


সর্বশেষ সংবাদ