সন্তানদের টিকটক নিয়ন্ত্রণ করতে পারবেন অভিভাবকরা

টিকটক
টিকটক

বাংলাদেশে ব্যবহারকারীদের ‘ফ্যামিলি পেয়ারিং’ সুবিধা চালু করছে সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক। এ সুবিধার মাধ্যমে নিরাপত্তা শক্তিশালী করার জন্য জোরদার প্রচারণাও শুরু করতে যাচ্ছে টিকটক। টিকটক ফ্যামিলি পেয়ারিং সুবিধার মাধ্যমে পরিবারের নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এতে নিজেদের প্রয়োজন অনুযায়ী মা-বাবা এবং তাঁদের সন্তানদের সেফটি সেটিংয়ে বিভিন্ন অপশন যোগ করা যাবে। 

টিকটকের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এ সুবিধায় ‘স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট’ নামে একটি সুবিধা রাখা হয়েছে। এতে সন্তান দিনে ঠিক কতটা সময় টিকটকে কাটাতে পারবে, সেটি মা-বাবা ঠিক করে দিতে পারবেন। তারা দিনে ১০, ২০, ৪০ নাকি ১২০ মিনিট সময় টিকটকে কাটাবে, তা নির্ধারণ করে দেওয়া যাবে। এতে রয়েছে ‘রেস্ট্রিকটেড মোড’ নামের নতুন সুবিধা। এতে সব দর্শকের জন্য উপযুক্ত নয়, এমন ভিডিও না দেখার ব্যবস্থা করা যাবে। এমনকি ফ্যামিলি পেয়ারিং না করেও মা-বাবা অ্যাপের ডিজিটাল ওয়েলবিং কন্ট্রোলের মাধ্যমে তাঁদের সন্তানের টিকটক ব্যবহারের সময় ব্যবস্থাপনা (স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট) ও রেস্ট্রিকটেড মোড চালু করে দিতে পারবেন।   

আরও পড়ুন: যেসব বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি নোবেলজয়ী

ডিরেক্ট মেসেজ: আপনার সংযুক্ত করা অ্যাকাউন্টে কে সরাসরি মেসেজ পাঠাতে পারবে সেটি সীমাবদ্ধ করে দিন। কিংবা একবারেই ডিরেক্ট মেসেজ অপশন বন্ধ করে দিন। ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে, টিকটক মেসেজিংয়ের ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা ও নিয়ন্ত্রণ চালু করেছে। যেমন, শুধু ফলোয়াররাই মেসেজ দিতে পারবেন এবং টিকটক কোনো ছবি ও ভিডিও পাঠানোর অনুমতি দেবে না। এমনকি ১৬ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে ডিরেক্ট মেসেজ সীমবন্ধ করে দেবে।

নতুন এ সুবিধায় গোপনীয়তা ও নিরাপত্তা সেটিংসে নতুন আরও একটি বিষয় যুক্ত করা হয়েছে। এতে কিশোর সন্তানের ভিডিওতে কে লাইক দিতে পারবে বা কমেন্ট করতে পারবে, সেটি নিয়ন্ত্রণ করা যাবে। অ্যাকাউন্টটি পাবলিক নাকি প্রাইভেট থাকবে এবং অন্যদের রেকমেন্ড করবে কি না, সেটিও মা-বাবা নিয়ন্ত্রণ করে দিতে পারবেন। তাঁদের সন্তানেরা কী খুঁজবে এবং ব্যক্তি, হ্যাশট্যাগ কিংবা সাউন্ড সেটের নিয়ন্ত্রণও থাকবে অভিভাবকের হাতে।


সর্বশেষ সংবাদ