মাউশির নিয়োগ পরীক্ষা প্রশ্নপত্র ফাঁস, বিসিএস কর্মকর্তা গ্রেফতার  

বিসিএস কর্মকর্তা গ্রেফতার
বিসিএস কর্মকর্তা গ্রেফতার   © সম্পাদিত

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পটুয়াখালী সরকারি কলেজের শিক্ষক রাশেদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে। 

এ ঘটনায় মাউশির দুই কর্মচারীসহ মোট পাঁচজনকে গ্রেফতার করেছে ডিবি। গ্রেফতার রাশেদুল ইসলাম ৩৪তম বিসিএসের শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। 

গ্রেফতার বাকিরা হলেন- মাউশির উচ্চমান সহকারী আহসান হাবীব, মাউশির অফিস সহকারী মো. নওশাদুল ইসলাম, পটুয়াখালী খেপুপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (গণিত) সাইফুল ইসলাম ও পটুয়াখালী সরকারি কলেজের বেসরকারি কর্মচারী সুমন জমাদ্দার। 

বুধবার (১৮ মে) দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার হারুন-অর-রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, মঙ্গলবার রাতে তাকে গ্রেফতার করা হয়। 

ডিবির এ কর্মকর্তা জানান, মাউশির অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে রাশেদুল ইসলামের জড়িত থাকার প্রমাণ পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে। 

ডিবি জানিয়েছে, শনিবার সুমন জমাদ্দারকে আদালতে হাজির করে ডিবি। পরে তার একদিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। রিমান্ডে তার নিকট থেকে মাউশির নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রের উত্তর সরবরাহে জড়িত চক্রের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পায় ডিবি। 

এদিকে এ ঘটনায় ইডেন কলেজের প্রধান সহকারী মো. আব্দুল খালেক বাদী হয়ে লালবাগ থানায় ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনের ধারায় মামলা করেন। এই মামলায় সুমন, সাইফুল ও খোকনসহ অজ্ঞাত আরও ৪-৫ জনকে আসামি করা হয়। 

আরও পড়ুন : এক নজরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন প্রক্রিয়া

প্রসঙ্গত, শুক্রবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত রাজধানীর ৬১টি কেন্দ্রে মাউশির অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এমসিকিউ পদ্ধতিতে আয়োজিত এ পরীক্ষায় ৫১৩টি পদের বিপরীতে এক লাখ ৮৩ হাজার পরীক্ষার্থী অংশ নেন।  

এদিকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় মাউশির এ পদের পরীক্ষা বাতিলের ব্যাপারে এখনো কওনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মাউশির অধিদপ্তর বলেছে, বিষয়টিতে পুলিশের তদন্ত প্রতিবেদনের ওপর নির্ভর করবে। পুলিশের তদন্ত প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 


সর্বশেষ সংবাদ