জাবির ভর্তি আবেদন নিয়ে নানা প্রশ্নোত্তর: পর্ব-০১ 

জাবি ভর্তি পরীক্ষা
জাবি ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়েছে। বুধবার (১৮ মে) সকাল ১০টা থেকে এ আবেদন শুরু হয়েছে। এ আবেদন প্রক্রিয়া আগামী ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে।

জাবির ভর্তি আবেদনে বেশ কিছু বিষয়ে প্রশ্ন জেগেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সেসব প্রশ্নের বিষয়ে জানার চেষ্টা করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। জেনে নেওয়া যাক, জাবি ভর্তি আবেদনে কিছু প্রশ্নের উত্তর। আজ থাকছে শিক্ষার্থীদের প্রশ্নোত্তরের প্রথম পর্ব।

প্রশ্ন ১: নতুন আবেদনের সময় ‘উচ্চমাধ্যমিক/মাধ্যমিকের ফলাফল পাওয়া যায়নি’ মেসেজ দেখাচ্ছে। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: নতুন আবেদনের সময় আপনার উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর ৬ ডিজিটের রোল নম্বর (ইংরেজিতে) সঠিকভাবে প্রদান করুন। তারপরও সমস্যা হলে জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করুন।

প্রশ্ন ২: নতুন আবেদনের সময় উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের 'প্রার্থীর /প্রার্থীর পিতা/ প্রার্থীর মাতার নামে মিল নাই' মেসেজ দেখাচ্ছে। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: আবেদনকারীকে তার ব্যক্তিগত তথ্য (নিজ নাম/পিতার নাম/মাতার নাম) পরিবর্তনের জন্য নামের বানান সংশোধনীর আবেদন বাটন ক্লিক করে নির্দিষ্ট তথ্য প্রদান সাপেক্ষে সংশ্লিষ্ট মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক বোর্ড বরাবর আবেদনের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট এর স্ক্যান কপি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে। যদি নামের বানান সংশোধনীর আবেদন বাটন না পাওয়া যায় তবে জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন ৩: নতুন আবেদনের সময় 'রেজাল্ট অনুযায়ী আপনার ন্যূনতম যোগ্যতা অর্জন হয় নাই' মেসেজ দেখাচ্ছে। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: আবেদনকারীর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর ফলাফল অনুযায়ী কোন ইউনিটে ভর্তির ন্যূনতম যোগ্যতা নেই । এক্ষেত্রে আবেদনকারীর ফলাফল পরিবর্তন হয়ে থাকলে সেই পরিবর্তনের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট এর কপিসহ juniv.admsn.help@juniv.edu ইমেইলে পাঠাতে হবে এবং জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন ৪: আমার নিজস্ব কোন মোবাইল ফোন নেই এক্ষেত্রে আমার করণীয় কি?

উত্তর: আবেদন করা হয়নি এমন একটি মোবাইল নম্বর দিয়ে নতুন আবেদন করা যাবে । যেহেতু, ভবিষ্যতে ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রমের জন্য মোবাইল নম্বরটি ব্যবহৃত হবে, সুতরাং, নিজস্ব মোবাইল নম্বর না থাকলে পিতা/ মাতা / নিকটস্থ কারো মোবাইল নম্বর ব্যবহার করা বাঞ্ছনীয়।

প্রশ্ন ৫: আমি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়/DIBS থেকে অধ্যয়ন করেছি। কিন্তু আবেদন করতে পারছি না।

উত্তর: উন্মুক্ত বিশ্ববিদ্যালয়/DIBS থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদনের তারিখ পরবর্তীতে ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। তবে নির্ধারিত সময়ের মধ্যেই সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

প্রশ্ন ৬: 'আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা যাচাই' এর সময় উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এ প্রাপ্ত জিপিএ ভুল দেখাচ্ছে। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: আবেদনকারীর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর ফলাফল অনুযায়ী যে সকল ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করেছে শুধুমাত্র সে সকল ইউনিটসমূহ দেখানো হয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর ফলাফল পরিবর্তন হয়ে থাকলে সেই পরিবর্তনের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট এর কপিসহ juniv.admsn.help@juniv.edu ইমেইলে পাঠাতে হবে এবং জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন ৭: আবেদন যোগ্য সকল ইউনিট প্রোফাইলে দেখাচ্ছে না। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: আবেদনকারীর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর ফলাফল অনুযায়ী যে সকল ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করেছে শুধুমাত্র সে সকল ইউনিটসমূহ দেখানো হয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর ফলাফল পরিবর্তন হয়ে থাকলে সেই পরিবর্তনের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান এর রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট এর কপিসহ juniv.admsn.help@juniv.edu ইমেইলে পাঠাতে হবে এবং জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করতে হবে।

প্রশ্ন ৮: অন্য একটি মোবাইল নম্বর দিয়ে আমার নামে আবেদন করা হয়েছে । এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: অন্য মোবাইল নম্বরটি যদি আপনার হয়ে থাকে তাহলে সেই মোবাইল নম্বর ব্যবহার করে লগইন করুন। অন্যথায় আপনার নিজ মোবাইল নম্বর ব্যবহার করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

প্রশ্ন ৯: 'আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা যাচাই' হয়েছে কিন্তু মোবাইল নম্বর ভেরিফিকেশন সম্পন্ন হয়নি। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করুন।

প্রশ্ন ১০: মোবাইল নম্বর যাচাই করার সময় পাসওয়ার্ড পাইনি। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: আবেদনকারী মোবাইল নম্বর নিশ্চিত করার পর সেই নম্বরে S.M.S এর মাধ্যমে ৬ ডিজিটের পাসওয়ার্ড প্রেরণ করা হবে। যদি আবেদনকারীর মোবাইলে পাসওয়ার্ড না যায়, তবে তিন মিনিট পর 'পুনরায় পাসওয়ার্ডের জন্য অনুরোধ করুন' বাটনে প্রেস করতে হবে।

প্রশ্ন ১১: যে নম্বর দিয়ে প্রোফাইল তৈরি সেই মোবাইল নম্বর বন্ধ হয়ে গেছে। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: সংশ্লিষ্ট মোবাইল অপারেটর থেকে সিম উত্তোলন করুন অথবা নতুন মোবাইল নম্বর দিয়ে আবেদন করুন, অথবা জরুরী যোগাযোগ নম্বরে যোগাযোগ করুন।

প্রশ্ন ১২: যে মোবাইল নম্বর দিয়ে প্রোফাইল তৈরি সেই মোবাইল নম্বর পরিবর্তন করতে চাই। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: মোবাইল নম্বর পরিবর্তনযোগ্য নয়।

প্রশ্ন ১৩: আমি যে মোবাইল নম্বর দিয়ে আবেদন করেছি, সেটা ভুলে গিয়েছি। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: অনুসন্ধান ট্যাব এ গিয়ে মোবাইল নম্বর পুনরুদ্ধার লিংক এ ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে মোবাইল নম্বর পুনরুদ্ধার করতে হবে।

প্রশ্ন ১৪: আমি পাসওয়ার্ড হারিয়ে ফেলেছি। এক্ষেত্রে করণীয় কি?

উত্তর: অনুসন্ধান ট্যাব এ গিয়ে পাসওয়ার্ড পুনরুদ্ধার লিংক এ ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে হবে।

প্রশ্ন ১৫: প্রোফাইল তৈরি হবার কত দিনের ভিতর ফি প্রদান সম্পন্ন করতে হবে?

উত্তর: ১৬ জুন, ২০২২ রাত ১১:৫৯ টা এর ভিতর বিকাশ/রকেট পার্সোনাল একাউন্ট থেকে ফি প্রদান সম্পন্ন করতে হবে।

প্রশ্ন ১৬: আমি কি যেকোন নম্বর দিয়ে ফি প্রদান করতে পারব?

উত্তর: ১৬ জুন, ২০২২ রাত ১১:৫৯ টা এর ভিতর যেকোনো বিকাশ/ রকেট পার্সোনাল একাউন্ট থেকে ফি প্রদান সম্পন্ন করা যাবে ।


সর্বশেষ সংবাদ