স্কুলে ভর্তি: চার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে মাউশি

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে এরই মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার। অন্যদিকে স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা নিয়েও রয়েছে শঙ্কা। তবে আগামী জানুয়ারিতে স্কুল খোলা সম্ভব না হলেও যথাসময়ে নতুন শিক্ষাবর্ষ শুরু করার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে গত ১৪ অক্টোবর বৈঠক করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি)। বৈঠকে ভর্তি পরীক্ষার চারটি সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা হয়।

যদি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে, তাহলে সরাসরি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এটি সম্ভব না হলে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া যায় কি না, তা নিয়েও আলোচনা হয়েছে। তবে অনলাইনে ভর্তি পরীক্ষা নিলে ইন্টারনেটের গতি কেমন থাকবে বা সবাই ভর্তি পরীক্ষায় বসতে পারবে কি না, সে ব্যাপারে যথেষ্ট সন্দিহান মাউশি অধিদপ্তরের কর্মকর্তারা।

এ ছাড়া আরো দুটি বিকল্প উপায় নিয়ে আলোচনা হয়েছে। শিক্ষার্থীদের সর্বশেষ মূল্যায়নের প্রাপ্ত নম্বর বা গ্রেডের ভিত্তিতে ভর্তি করার ব্যাপারেও প্রস্তাব আসে। সব শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি করা যায় কি না, তা নিয়েও আলোচনা হয়েছে।

মাউশি অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. বেলাল হোসাইন বলেন, স্কুলে ভর্তি নিয়ে আমরা প্রাথমিকভাবে একটি বৈঠক করেছি। বর্তমান পরিস্থিতিতে সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়াটা ঝুঁকিপূর্ণ। তবে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রাখছি। একাধিক পরিকল্পনা নিয়ে আলোচনাও করেছি। চলতি মাসের শেষ দিকে মহাপরিচালকের সভাপতিত্বে আরো একটি বৈঠক হতে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে মন্ত্রণালয়।

এদিকে আগামী ১ ডিসেম্বর থেকৈ রাজধানী ঢাকার ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ফরম অনলাইনে বিতরণ শুরু হবে। চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। আর সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে জেলা পর্যায়ে ডিসি ও উপজেলা পর্যায়ে ইউএনওর নেতৃত্বে গঠিত কমিটি ফরম বিতরণ ও ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করবে। তবে ডিসেম্বরের মধ্যেই ভর্তির কাজ শেষ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (সরকারি মাধ্যমিক) সাখায়েত বিশ্বাস বলেন, গত বৃহস্পতিবার মাউশিতে সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি নিয়ে সভা হয়। এর আগে গত মঙ্গলবার রাজধানীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি-সংক্রান্ত তারিখ ঠিক করা হয়।


সর্বশেষ সংবাদ