সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের নিয়োগ-এমপিওতে সময় ক্ষেপণ করলে ব্যবস্থা

মাউশি
মাউশি  © সংগৃহীত

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন পদে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশ করা শিক্ষকদের নিয়োগ অনুমোদন এবং এমপিও আবেদনের ক্ষেত্রে সময়ক্ষেপণ করা হলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর।   

গতকাল সোমবার (৯ অক্টোবর) সই করা অফিস আদেশ আজ মঙ্গলবার (১০ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এ সংক্রান্ত অফিস আদেশ প্রকাশ করে।

অফিস আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগের লক্ষ্যে এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের পক্ষ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে যে কোনও কোনও শিক্ষা প্রতিষ্ঠান তাদের নিয়োগপত্র গ্রহণ ও অনুমোদনের ক্ষেত্রে নানা রকম হয়রানি, বাধা প্রদান ও ক্ষেত্রবিশেষে নানা অজুহাতে কালক্ষেপণ করা হচ্ছে, যা জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১-এর ১৮.১(ঘ) ধারার সুষ্পষ্ট লঙ্ঘন।

যেসব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে এরূপ সুষ্পষ্ট অভিযোগ পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে প্রযোজ্য বিধিবিধানের আলোকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সঙ্গে উপজেলা পর্যায় থেকে অনলাইনে এমপিও সংশ্লিষ্ট আবেদন অগ্রগতির ক্ষেত্রেও কোনও ধরনের হয়রানির অভিযোগ পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে প্রযোজ্য বিধিবিধানের আলোকে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অবহিত করা হলো।

অফিস আদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষকের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ