নতুন শিক্ষাক্রম: প্রশিক্ষক হতে শিক্ষকদের আবেদন শুরু

প্রশিক্ষণ কর্মসূচি
প্রশিক্ষণ কর্মসূচি  © ফাইল ফটো

আগামী বছর থেকে মাধ্যমিক পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। এ দুই শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ পাবেন শিক্ষক ও কর্মকর্তারা। তাদের প্রশিক্ষক হতে আগ্রহী শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজারদের আবেদন গ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার থেকে জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে শিক্ষক ও উপজেলা একাডেমিক সুপারভাইজারদের আবেদন গ্রহণ শুরু হয়েছে। জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ থাকছে। ইএমআইএসের ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করতে হবে। 

বুধবার বিষয়টি জানিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

স্কিমের সহকারী পরিচালক আইরিন হক স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ে স্কুল, মাদরাসা, কারিগরি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংযুক্ত মাধ্যমিক শাখায় জাতীয় শিক্ষাক্রম রূপরেখার আলোকে প্রণীত অষ্টম ও নবম শ্রেণিতে পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষক-কর্মকর্তদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। ওই প্রশিক্ষণের প্রশিক্ষক হতে আগ্রহী মাধ্যমিক পর্যায়ে স্কুল, মাদরাসা বা কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষক (যাদের পিডিএস, ইনডেক্স নম্বর রয়েছে ও স্থায়ী নিয়োগ পাওয়া) এবং উপজেলা একাডেমিক সুপারভাইজারদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইনে সম্পন্ন করা হবে।

 প্রশিক্ষক হতে আগ্রহী সংশ্লিষ্ট শিক্ষক বা একাডেমিক সুপারভাইজারকে ইএমআইএসের ওয়েবসাইটে (www.emis.gov.bd) ‘এনসিএফ প্রশিক্ষকদের জন্য আবেদন ফরম’ লিংকের মাধ্যমে আবেদন করতে হবে

আদেশে বলা হয়, জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২১ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। 

একই দিন আইরিন হক স্বাক্ষরিত অপর এক আদেশে জানানো হয়, জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদনগুলো ২৫ থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে অনলাইলে অগ্রায়ন করতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদনগুলো ১ অক্টোবর থেকে ৫ অক্টোবরের মধ্যে অগ্রায়ণ করতে হবে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। 

স্কিম জানিয়েছে, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা ইএমআইএসের ওয়েবসাইটে (www.emis.gov.bd) নিজনিজ আইডি দিয়ে প্রবেশ করলে এনসিএফ মডিউলের ড্যাশবোর্ড দেখতে পারবেন। যেখান থেকে যাচাই করে প্রশিক্ষক হওয়ার আবেদন অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অগ্রায়ণ করতে হবে।


সর্বশেষ সংবাদ