নতুন এমপিও কোড পেয়েছে ১ হাজার ৬টি প্রতিষ্ঠান 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

দীর্ঘ অপেক্ষার পর নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিও কোড পেয়েছে। তবে সব প্রতিষ্ঠানকে এমপিও কোড দেওয়া হয়নি। যে প্রতিষ্ঠানগুলো পূর্বে এমপিও কোড পেয়ে নতুন স্তুরের জন্য এমপিওভুক্তির আবেদন করেছিলেন তাদের নতুন কোড দেওয়া হয়নি। পুরোনো কোড দিয়েই তারা এমপিওভুক্তির সুযোগ পাবেন। 

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এমপিওভুক্ত স্কুল-কলেজের এমপিও কোড দিয়ে বিজ্ঞপ্তি জারি করা করা হয়। বিজ্ঞপ্তিতে ২ হাজার ৫১টি প্রতিষ্ঠানকে এমপিও কোড দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। 

তবে মাউশির প্রকাশিত তালিকার সাথে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা প্রতিষ্ঠানের সংখ্যার মিল নেই বলে দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে অভিযোগ করেছেন বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষক। শিক্ষকদের অভিযোগ, এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৫১টি প্রতিষ্ঠান এমপিও কোড পায়নি। এমপিও কোডের যে তালিকা দেওয়া হয়েছে সেখানে ১ হাজার ৬টি প্রতিষ্ঠানকে এমপিও কোড দেওয়া হয়েছে। 

শিক্ষকদের এসব অভিযোগের সত্যতা যাচাই করতে দ্যা ডেইলি ক্যাম্পাস প্রকাশিত তালিকা যাচাই করেছে। বিজ্ঞপ্তি যাচাই শেষে এক হাজার ৬টি প্রতিষ্ঠান এমপিও কোড পেয়েছে বলে শিক্ষকদের দাবির সত্যতা পাওয়া গেছে।

মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল খবীর চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি যাচাই করে দেখা গেছে, মোট ২৬ পৃষ্ঠায় এমপিও কোড পাওয়া প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিটি পৃষ্ঠায় ৪০টি করে প্রতিষ্ঠানের এমপিও কোড দেওয়া হয়েছে। শেষ পৃষ্ঠা অর্থাৎ ২৬ নম্বর পৃষ্ঠায় এমপিও কোড পাওয়া ৬টি প্রতিষ্ঠানের তালিকা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে প্রফেসর শাহেদুল খবীর চৌধুরীকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। পরে অধিদপ্তরের ইএমআইএস সেলের প্রোগ্রামার-৫ মো: জহির উদ্দিনকে ফোন করা হলে তিনি জানান, ১ হাজার ৬টি প্রতিষ্ঠান একদম নতুন এমপিও কোড পেয়েছে। সেজন্য বিজ্ঞপ্তিতে কেবল এই প্রতিষ্ঠানগুলোর কোড উল্লেখ করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলো নিম্নমাধ্যমিক স্তরে এমপিও কোড পেয়েছিল। সেগুলো মাধ্যমিক শাখার জন্য এমপিওভুক্তির আবেদন করে। আবার অনেক প্রতিষ্ঠানের মাধ্যdmক স্তরে এমপিও কোড রয়েছে। তারা নতুন করে কলেজ পর্যায়ে এমপিওভুক্তি হয়েছে। এই প্রতিষ্ঠানগুলোকে নতুন করে এমপিও কোড দেওয়া হয়নি। তাদের স্তরগুলো এমপিওভুক্ত করা হয়েছে। সেজন্য এই প্রতিষ্ঠানগুলোর কোডের তালিকা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।


সর্বশেষ সংবাদ