এমপিও শিটে নাম সংশোধন আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে নাম, নামের বানান, পদবী ও বিষয়, ব্যাংক হিসাব নম্বর, জন্ম তারিখ, ইনডেক্স নম্বর সংশোধন এবং বকেয়া বেতন ভাতাদি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে সংশোধন করা হবে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন মাউশির উপ-পরিচালক (সাঃ প্রশাঃ) বিপুল চন্দ্ৰ বিশ্বাস।

আদেশে বলা হয়েছে, ‘‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিও সিটে শিক্ষক- কর্মচারীগণের নাম/নামের বানান, পদবী ও বিষয়, ব্যাংক হিসাব নম্বর, জন্ম তারিখ, ইনডেক্স নম্বর সংশোধন এবং বকেয়া বেতন ভাতাদি (সর্বোচ্চ ছয় বছর পর্যন্ত) অনলাইন প্রক্রিয়ায় স্ব স্ব অঞ্চলের মাধ্যমে আবেদন নিষ্পত্তিকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গত ২৯ আগস্ট সমন্বয় সভার সিদ্ধান্ত এবং ২৭ সেপ্টেম্বরে নেওয়া সিদ্ধান্ত মোতাবেক জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্তৃক সনদ যাচাইপূর্বক এবং ৪র্থ শ্রেণির কর্মচারী যাদের এসএসসি/সমমান সনদ নেই তাদের এমপিও শিটে জন্ম তারিখ সংশোধনের জন্য স্ব স্ব জেলার সিভিল সার্জনের বয়স নির্ধারণ সংক্রান্ত প্রত্যয়ন গ্রহণ করে জাতীয় পরিচয় পত্র, ফ্যামিলি কেইস স্টাডি, ভাই বোনের সিরিয়াল (বড় থেকে ছোট) মেলানো, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন গ্রহণ করে জন্ম তারিখ সংশোধনের বিষয়টি নিষ্পত্তি করবেন।’’

আদেশে আরও বলা হয়, প্রতিষ্ঠান প্রধানগণ অনলাইনে বিধি মোতাবেক আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে কোন জটিলতা সৃষ্টি হলে আঞ্চলিক পরিচালক/উপপরিচালক (মাধ্যমিক) তা যথাযথ তথ্যাদিসহ মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আবেদন অগ্রায়ন করবেন। 


সর্বশেষ সংবাদ