এমপিও কোড প্রস্তুত, মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষা

লোগো
লোগো  © ফাইল ছবি

নতুন এমপিওভুক্তির জন্য নির্বাচিত দুই হাজারের বেশি স্কুল-কলেজের এমপিও কোড প্রস্তুত হয়েছে। তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন না হওয়ায় কবে থেকে শিক্ষকরা এমপিও আবেদন করতে পারবেন সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৬ জুলাই ২ হাজার ৭১৬টি ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করে সরকার। এর মধ্যে ২ হাজার ৫১টি স্কুল-কলেজ এবং  ৬৬৫টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর এমপিও কোড মাউশির ইএমআইএস সেল প্রস্তুত করে ফেলেছে। 

ওই সূত্র আরও জানায়, এমপিও যাচাই-বাছাই সংক্রান্ত কমিটি পুনর্গঠিত হয়েছে। এই কমিটির অনুমোদন এখনো হয়নি। কমিটির তালিকা শিক্ষামন্ত্রীর দপ্তরে রয়েছে। কমিটি অনুমোদন দিলে মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখা থেকে এমপিও কোড দেওয়ার অনুমোদন দেওয়া হবে। এরপর এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওর আবেদন করতে পারবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইএমআইএস সেলের পরিচালক খন্দকার আজিজুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানের এমপিও কোড প্রস্তুতির কাজ শেষ হয়েছে। এছাড়া টেকনিক্যাল সংক্রান্ত কাজগুলোও শেষ হয়েছে। তবে শিক্ষকরা কবে থেকে এমপিও আবেদন করতে পারবেন সেটি নির্ভর করছে মন্ত্রণালয়ের ওপর।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি মাধ্যমিক-৩) সোনা মনি চাকমা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমপিও যাচাই-বাছাই কমিটি পুনর্গঠিত হয়েছে। এই কমিটির অনুমোদন হলে আমরা এমপিও কোড ছাড়ের বিষয়ে মাউশিকে নির্দেশনা দেওয়া হবে।

কবে নাগাদ কমিটির অনুমোদন দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি বলা মুশকিল। ফাইল মন্ত্রী মহোদয়ের দপ্তরে রয়েছে। এ বিষয়ে তিনিই ভালো বলতে পারবেন।


সর্বশেষ সংবাদ