‘অসৌজন্যমূলক আচরণের শাস্তি’, ক্ষমা চাইলেও শিক্ষকের বিরুদ্ধে মামলা ছাত্রের

ময়মনসিংহ নগরীর রয়েল মিডিয়া কলেজ
ময়মনসিংহ নগরীর রয়েল মিডিয়া কলেজ  © সংগৃহীত

ক্লাসে পাঠ্যবই না আনার কারণ জানতে চেয়েছিলেন শিক্ষক। এ সময় অসৌজন্যমূলক আচরণ করেন ছাত্র। এর শাস্তি হিসেবে ছাত্রকে বেত্রাঘাত করেন শিক্ষক। পরে ওই শিক্ষক ক্ষমাও চান। এরপরও শিক্ষকের বিরুদ্ধে মামলা করেছেন ওই ছাত্র। ময়মনসিংহ নগরীর রয়েল মিডিয়া কলেজে এ ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) শিক্ষকের বিরুদ্ধে অভিযোগটি মামলা হিসেবে নিয়েছে পুলিশ। মামলা করা শিক্ষার্থী আসিফ ইকবাল শাওন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী। শিক্ষকের ইমরুল হাসান সিদ্দিকী বাংলা বিভাগের সহকারী অধ্যাপক।

পুলিশ ও মামলা সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট বাংলা ক্লাস চলছিল। এ সময় কারা ব্যাকরণ বই আনেননি জানতে চান শিক্ষক। তখন আসিফ বই আনেনি জানালে শিক্ষক তাকে বেত দিয়ে পেটান। এতে ক্ষিপ্ত হয়ে থানায় লিখিত অভিযোগ দেয় আসিফ। বৃহস্পতিবার সেটি মামলা হিসেবে নথিবদ্ধ হয়েছে।

শিক্ষক ইমরুল বলেন, ক্লাসে বই না আনার কারণ জানতে চাইলে অসৌজন্যমূলক আচরণ করে ওই ছাত্র। তাকে শাসন করতে বেত দিয়ে মারা হয়। ওই ঘটনায় ছাত্রের কাছে দুঃখ প্রকাশ করা ছাড়াও বাবা-মায়ের কাছে ক্ষমা চেয়েছিলেন।

আরো পড়ুন: আত্মহত্যা নয়, শ্বাসরোধে ‘হত্যা’ ইবি ছাত্রী ঊর্মিকে

আসিফ বলেন, কলেজে ওই শিক্ষকের লেখা একটি বই পাঠ্য হয়েছে। কোনো শিক্ষার্থী বইটি না কিনলে ভয়ভীতি দেখানো হয়। ক্লাসে এসে মা-বাবাসহ গালাগাল করেন তিনি। যাদের বই নেই তাদের গালাগালি করে দাঁড় করিয়ে রাখেন। সবাইকে বসিয়ে দিলেও তাকে বেত দিয়ে ১৫ থেকে ২০টি আঘাতের সঙ্গে অপমান করেন। বাধ্য হয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

এ অভিযোগের বিষয়ে শিক্ষক ইমরুল হাসান বলেন, তার বই পাঠ্য করেছে কর্তৃপক্ষ। যদি কেউ বই না আনে তবে জবাব চাওয়া হয়। এ জন্য ওই ছাত্র অসৌজন্যমূলক আচরণ করে। তাকে শাসন করতেই বেত দিয়ে আঘাত করা হয়। এটি মামলা পর্যন্ত গড়াবে, তিনি কল্পনাও করেননি।

কলেজের অধ্যক্ষ স্নেহাশীষ চন্দ্র দে বলেন, ওই শিক্ষক শুধু বলেছিলেন কেন বই আনা হয়নি। এতে ওই ছাত্র বেয়াদবি করেছিল। ছাত্রকে শিক্ষক শাসন করতেই পারেন। এ জন্য মামলা করবে, ভাবতেও অবাক লাগে। এটি তৃতীয় কারও ইন্ধনে হয়েছে।

ময়মনসিংহ কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) ফারুক হোসেন বলেন, এ ঘটনার তদন্ত চলছে। আইনি ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ