যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুকধারীর গুলিতে নিহত ৬

বন্দুকধারীর গুলি
বন্দুকধারীর গুলি  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুকধারীর গুলিতে ৬ জন নিহত ও অন্তত আরও ৩১ জন আহত হয়েছেন। সোমবার (৪ জুলাই) ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগোর কাছে এ ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শিকাগোর শহরতলী হাইল্যান্ড পার্কে স্থানীয় সময় সকাল ১০টার দিকে প্যারেড (কুচকাওয়াজ) শুরুর প্রায় ১০ মিনিট পরই কয়েকটি গুলির শব্দ শোনা যায়। এতে অকস্মাৎ অনুষ্ঠান বন্ধ হয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত এক ভিডিওতে দেখা গেছে, শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা হঠাৎ বন্দুকের গুলির আওয়াজের সঙ্গে সঙ্গে আতঙ্কে এদিক সেদিক ছুটছেন।  

তবে প্রশাসন জানিয়েছে, হাইল্যান্ড পার্কের আশেপাশের এলাকা নিরাপত্তা বলয়ে আনা হয়েছে। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য।

পুলিশ জানায়, ওই বন্দুকধারী ছাদ থেকে এলোপাথাড়ি গুলি ছুড়েছেন। পুলিশ কমান্ডার ক্রিস ওনিল বলেছেন, কাছাকাছি একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের ছাদে আগ্নেয়াস্ত্রের আলামত পাওয়া গেছে।

আরও পড়ুন: প্রেসক্লাবে নিজের গায়ে আগুন দেয়া সেই ব্যক্তির মৃত্যু।

এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে রবার্ট-ই-ক্রিমো নামে এক যুবককে চিহ্নিত করেছে হাইল্যান্ড পার্ক পুলিশ। তবে তার বিস্তারিত পরিচয় জানানো হয়নি। সন্দেহভাজন ২২ বছর বয়সী ওই যুবকের সন্ধানে আছে পুলিশ।

ঘটনার পর এক সংবাদ সম্মেলনে পুলিশ জানিয়েছে, সকালে বন্দুকধারীর হামলায় ৬ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৩১ জন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাদের ধারণা গুলিবর্ষণকারী একটি দোকানের ছাদে অবস্থান নিয়েছিল এবং প্যারেডের সমাগম লক্ষ্য করে গুলি করেন তিনি।

এর আগে, গত ২৪ মে টেক্সাসের উবালদেতে একটি প্রাথমিক স্কুলে হামলায় ১৯ শিশু ও দুই শিক্ষক নিহত হন। ১৪ মে নিউ ইয়র্কের বুফেলোতে গুলিতে ১০ জন নিহত হয়েছেন।


সর্বশেষ সংবাদ