র‍্যাবের ভুয়া পরিচয়ে হ্যাকড আইডি উদ্ধার করে কলেজছাত্রীকে ব্ল্যাকমেইল, অভিযুক্ত আটক

ফেসবুক
অভিযুক্ত মিনহাজ আবেদীন ইফতি  © ছবি : সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসাধারণের পদচারণায় বৃদ্ধি পেয়েছে সাইবার ক্রাইম। আইডি হ্যাক এমনকি সেই আইডি উদ্ধারের নাম করেও ফাঁসানো হচ্ছে অনেককে। এমনি এক ঘটনার ভুক্তভোগী হন রুমানা নামের একজন কলেজছাত্রী। কিছুদিন আগে তার ফেসবুক একাউন্টটি হ্যাক হয়।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেসন ডিভিশন টিম এর ভেরিফাইড ফেসবুক পেইজে বৃহস্পতিবার (১০ জুন) দিবাগত রাতে একটি পোস্টে ঘট্নার বর্ণনা জানা গেছে।

তথ্য মতে জানা যায়, কলেজছাত্রী  রুমানা তার ফেসবুক আইডিটিতে প্রবেশ করতে না পেরে ভেঙে পড়েন। তারপর সে বিভিন্ন ফেসবুক গ্রুপে আইডি উদ্ধারের সহায়তা চাইলে একটি আইডি নিজেকে র‌্যাবের সাইবার টিমের সদস্যের বলে পরিচয় দেন। আর আইডি উদ্ধারের জন্য পাঁচ হাজার টাকা দাবি করেন। রুমানা অজ্ঞত ওই আইডিকে র‍্যাব টিম ভেবে টাকা প্রদান করে এবং টাকার বিনিময়ে আইডি উদ্ধার করতে সক্ষম হন। কিন্ত এরপরই দেখা দেয় নতুন বিপত্তি।

ওই কলেজছাত্রীর আইডিতে থাকা ব্যক্তিগত ছবি দিয়ে তাকে ব্ল্যাক মেইল করে ১ লাখ টাকা দাবি করে ভুয়া ওই একাউন্টধারী এবং মেয়েটি ২০ হাজার টাকাও প্রদান করেন। কিন্তু এতেও মানসিক নির্যাতন বন্ধ হয় না।

শেষ পর্যায়ে রুমানা সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে অভিযোগ করে। ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের সহকারী কমিশনার এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ  ও তার টিম অভিযোগের ভিত্তিতে উক্ত অপরাধে জড়িত মিনহাজ আবেদীন ইফতিকে শনাক্ত করেন। পরে অভিযুক্তকে ঢাকার বারিধারা থেকে আটক করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইফতি তার অপরাধের কথা স্বীকার করে অনুশোচনা করে এবং এই রকম কাজের সাথে জড়িত তার দলের অন্যান্য সদস্যদের নাম পরিচয় উন্মোচন করেন। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

 


মন্তব্য