মোটর সাইকেল নিয়ে রাস্তায় নামলে সঙ্গী জরিমানা ও ভোগান্তি

নিষেধাজ্ঞার মধ্যে মোটরসাইকেল নিয়ে বের হওয়ায় বিপাকে পড়তে হচ্ছে অনেককে
নিষেধাজ্ঞার মধ্যে মোটরসাইকেল নিয়ে বের হওয়ায় বিপাকে পড়তে হচ্ছে অনেককে  © টিডিসি ফটো

নির্বাচন কমিশনের (ইসি) নিষেধাজ্ঞা অমান্য করে রাজধানীর সড়কে নেমে বিপাকে পড়ছেন মোটরসাইকেল আরোহীরা। বিভিন্ন স্থানে তাদেরকে গুনতে হচ্ছে জরিমানা, দেওয়া হচ্ছে মামলা। অনেককে গন্তব্যে যাওয়ার আগেই ফিরে যেতে হচ্ছে পেছনে। আজ বুধবার রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

রাজধানীর গুলশান ও এর আশেপাশেরে এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, বেশ কিছু স্থানে মোটরসাইকেল আটক করে জড়ো করে রাখা হয়েছে। এর আরোহীরা পুলিশকে ঘিরে জটলা পাকিয়ে রয়েছেন। সেখানে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলাসহ আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। অনেককে জরিমানা করে ফেরতে পাঠানো হচ্ছে।

কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, নির্বাচনের বিষয়টি তারা জানতেন না। ফলে প্রতিদিনের মতো সকালে মোটরসাইকেল নিয়ে বের হয়েছিলেন তারা। কিন্তু এখন এভাবে জরিমানার শিকার হতে হচ্ছে। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে ভোটগ্রহণ উপলক্ষে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে আগামী ১ মার্চ সকাল পর্যন্ত মোটরসাইকেল চলাচল এবং ভোটের দিন যান চলাচল বন্ধ থাকবে।

তবে ডিএনসিসির মধ্যে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে ঢাকা বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওই রকম রাস্তায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে বলে রিটার্নিং কর্মকর্তা জানিয়েছিলেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাজধানীর অংশ হওয়ায় ডিএনসিসির ভেতর দিয়েই আন্তঃজেলা পরিবহন চলাচল করবে। জনগণের অসুবিধার কথা চিন্তা করে ডিএনসিসির মধ্যে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওই রকম রাস্তায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের (নির্বাচন কমিশন থেকে পরিচয়পত্র প্রদর্শন করতে হবে) ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি যান বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

আগামীকাল বৃহস্পতিবার ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকার দুই সিটির সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ