রাবি শিক্ষক হত্যার আসামিদের ফাঁসি ১৭ নভেম্বর পর্যন্ত স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এস তাহের
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এস তাহের  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলার দুই আসামির মৃত্যুদণ্ড আগামী ১৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত। আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর) আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে আসামিপক্ষের আবেদনের শুনানি শেষে বিচারপতি বোরহান উদ্দিন এ আদেশ দেন। ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ওই অধ্যাপক হত্যার আসামি একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলম।

আদালত জানান, এ সময়ের মধ্যে ফাঁসি কার্যকর করা যাবে না। মৃত্যুদণ্ডের রায়ের ওপর রিভিউ শুনানি হবে ১৭ নভেম্বর। গত ১৪ সেপ্টেম্বর অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড বহালের রায় প্রকাশ করেন আপিল বিভাগ।

তখন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড ছিল ড. তাহের হত্যা। এ রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হলো। এর মাধ্যমে অন্যদের কাছেও বার্তা যাবে, জঘন্য অপরাধীদের ছাড় নেই।

আরো পড়ুন: অধ্যাপক হওয়ার জন্য রাবি শিক্ষক তাহেরকে হত্যা সহকর্মীর

ড. তাহেরের স্ত্রী সুলতানা আহমেদ বলেন, ১৬ বছর অপেক্ষার পর আপিল বিভাগ আসামিদের সাজা বহাল রেখেছেন। এ রায় দ্রুত কার্যকরের জন্য সরকারের কাছে আবেদন করছি।

২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুতবিচার আদালত অধ্যাপক ড. তাহের হত্যা মামলায় চারজনকে মৃত্যুদণ্ড ও দুজনকে খালাস দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হয় হাইকোর্টে। ২০১৩ সালের ২১ এপ্রিল হাইকোর্ট ফাঁসির দণ্ড বহাল রাখেন এবং অন্য দু’জনের দণ্ড কমিয়ে যাবজ্জীবন দেন। এ রায়ের বিরুদ্ধেও আপিল করেন। পরে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।

২০০৬ সালের ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার ম্যানহোল থেকে অধ্যাপক ড. তাহেরের মরদেহ উদ্ধার করা হয়। দুই দিন পর তার ছেলে সানজিদ আলভি আহমেদ হত্যা মামলা করেন।


সর্বশেষ সংবাদ