প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় প্রথম ধাপে প্রার্থী ৪ লাখ

  © প্রতীকী ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সারা দেশে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষা তিন ধাপে নেওয়া হবে। প্রথম ধাপের পরীক্ষা ২২ এপ্রিল ২২টি জেলায় অনুষ্ঠিত হবে। এতে পরীক্ষায় বসবে প্রায় চার লাখ প্রার্থী। আজ বুধবার (১২ এপ্রিল) রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সোহেল আহমেদ স্বাক্ষরিত জেলা ও উপজেলা ভিত্তিক প্রার্থীর তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। সে হিসাবে ১টি পদের জন্য প্রতিযোগিতা হবে ২৯ প্রার্থীর মধ্যে।

তালিকা বিশ্লেষণ করা দেখা গেছে, প্রথম ধাপের পরীক্ষায় কোন প্রার্থী ৩ লাখ ৯৬ হাজার ৭৬৪ জন। এরমধ্যে ১৩টি জেলার সকল প্রার্থী এবং বাকি ৯টি জেলার আংশিক (উপজেলা) প্রার্থী রয়েছে।

এর আগে অধিদপ্তরের পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক (যুগ্ম-সচিব) মনীষ চাকমা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়ােগের লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল থেকে শুরু হবে। সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্বখাতভুক্ত “সহকারী শিক্ষক নিয়ােগ ২০২০’’ এর লিখিত পরীক্ষা জেলা ও উপজেলাসমূহকে বিন্যস্ত করে আগামী ২২ এপ্রিল, ২০ মে এবং (সম্ভাব্য) ৩ জুন তিন ধাপে অনুষ্ঠিত হবে।

এদিকে, বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২২ এপ্রিল থেকে তিন পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২০ মে দ্বিতীয় পর্যায়ের এবং ৩ জুন তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনকারীর নিজ নিজ জেলায় সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোন তারিখে কোন জেলা/উপজেলা পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রার্থীদের আবেদনে উল্লিখিত মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর হতে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস প্রেরণ করা হবে। আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিতব্য প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য প্রার্থীগণ ১৭ এপ্রিল থেকে admit.dpe.gov.bd-ওয়েবসাইটে গিয়ে Username এবং Password দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাশের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষার হলে প্রার্থীদেরকে অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয় পত্র সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশ পত্রে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ