০৮ মার্চ ২০২২, ১৬:২৯

৫৪ দেশের জনসংখ্যাকে ছাড়াল ৪৪তম বিসিএস আবেদন

চাকরি প্রার্থীদের দীর্ঘ লাইন  © ফাইল ফটো

৪৪তম বিসিএস আবেদনের সংখ্যা পেছনে ফেলেছে ৫৪টি দেশের জনসংখ্যাকে। গত বুধবার (২ মার্চ) এই বিসিএসে আবেদনের শেষ দিন ছিল। এবার আবেদনের সংখ্যা অন্যবারের তুলনায় কমেছে।

পিএসসি সূত্র জানায়, ২০১৮ সালে ৪০ তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার জন আবেদন করেছিলেন। আর ৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার ২৬২ জন। যা বিগত সবগুলো বিসিএসের মধ্যে সর্বোচ্চ। ৪৪তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। যা ৫৪টি দেশের মোট জনসংখ্যার চেয়ে বেশি।

জনসংখ্যার হিসাব রাখা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ২০১৯ সালের ১ জুলাইয়ের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের ২৩৩টি দেশের মধ্যে ৫৪টি দেশের জনসংখ্যা সাড়ে ৩ লাখের কম। সেই দেশগুলোর মধ্যে রয়েছে আইসল্যান্ড (৩৩৯০৩১), ভানুয়াটু (২৯৯৮৮২), বার্বাডোস (২৮৭০২৫), নিউ ক্যালিডোনিয়া (২৮২৭৫০) ফরাসি গায়ানা (২৮২৭৩১), ফরাসি পলিনেশিয়া (২৭৯২৮৭) মায়োত (২৬৬১৫০), সাঁউ তুমি ও প্রিন্সিপি (২১৫০৫৬), সামোয়া (১৯৭০৯৭), সেন্ট লুসিয়া (১৮২৭৯০), জার্সি গেনসি (১৭২২৫৯)।

আরও পড়ুন: সংগ্রামী নারীদের অনুপ্রেরণা ঢাবির সাবেক শিক্ষিকা রুমানা

এছাড়া গুয়াম, কুরাকাও দ্বীপ, কিরিবাস, মাইক্রোনেশিয়া, গ্রেনাডা, টোঙ্গা,সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, আরুবা, মার্কিন ভার্জিন দ্বীপপুঞ্জ, সেশেল, অ্যান্টিগুয়া ও বার্বুডা, আইল অফ ম্যান, অ্যান্ডোরা, ডোমিনিকা, কেইম্যান দ্বীপপুঞ্জ, বারমুডা, মার্শাল দ্বীপপুঞ্জ, গ্রিনল্যান্ড, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ, আমেরিকান সামোয়া, সেন্ট কিট্‌স ও নেভিস ফ্যারো দ্বীপপুঞ্জ, সিন্ট মারর্টেন, মোনাকো, টার্কস্‌ ও কেইকোস দ্বীপপুঞ্জ, লিশ্‌টেনশ্‌টাইন, সান মারিনো, জিব্রাল্টার, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ক্যারিরীয় নেদারল্যান্ডস, পালাউ, কুক দ্বীপপুঞ্জ, এ্যাঙ্গুইলা, টুভালু, ওয়ালিস এবং ফুটুনা, নাউরু সেন্ট হেলেনা, অ্যাসেনশোন দ্বীপ এবং ত্রিস্টান দা কুনহা, সাঁ পিয়ের ও মিক‌লোঁ, মন্টসেরাট, ফক্‌ল্যান্ড দ্বীপপুঞ্জ, নিউই টোকেলাউ এবং ভ্যাটিকান সিটি।