এসএসসি পাসে নৌবাহিনীতে চাকরির সুযোগ

বাংলাদেশ নৌবাহিনী
বাংলাদেশ নৌবাহিনী  © সংগৃহীত

বাংলাদেশ নৌবাহিনীতে নাবিক ও এমওডিসি (নৌ) বি-২০২২ ব্যাচে জনবল নিয়োগ দেওয়া হবে।আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ৭ মার্চ, ২০২২।

যেসব পদে লোকবল নিয়োগ দেবে : নৌবাহিনীতে ডিই বা ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল), মেডিকেল, পেট্রলম্যান, রাইটার, স্টোর, এমওডিসি, কুক, স্টুয়ার্ড (নৌ) ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে।

আবেদনের যোগ্যতা : ডিই বা ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) পদে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫০ নিয়ে পাস হতে হবে। তবে এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’গ্রেডপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল পদে আবেদনের জন্য জীববিজ্ঞানসহ এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.৫০ নিয়ে পাস করতে হবে। পেট্রলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ) পদের জন্য যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ নিয়ে এসএসসি পাস। কুক ও স্টুয়ার্ড পদের জন্য যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ২.৫০ নিয়ে এসএসসি পাস এবং টোপাস পদের জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে।

আরও পড়ুন: ‘ইয়ামানা’ ভাষায় কথায় বলা শেষ মানুষটিও মারা গেলেন

শারীরিক যোগ্যতা : সিম্যান ও এমওডিসি (নৌ) পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, পেট্রলম্যান পদে আবেদনের জন্য উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি ও অন্যান্য পদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি। উচ্চতার পাশাপাশি প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ২ ইঞ্চি বেশি হতে হবে। ওজন হতে হবে উচ্চতা ও বয়স অনুযায়ী এবং চোখের দৃষ্টি হতে হবে ৬/৬।

আবেদনের জন্য প্রার্থীকে বাংলাদেশি পুরুষ নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া প্রার্থীর সাঁতার জানা আবশ্যক। প্রার্থীর বয়সসীমা ১৭-২০ বছরের মধ্যে হতে হবে।

আবেদন যেভাবে : আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন। 

 


সর্বশেষ সংবাদ