নন-ক্যাডারে ৩২৭ জন নেবে পিএসসি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন   © ফাইল ফটো

সরকারি কর্ম কমিশন (পিএসসি) নন-ক্যাডারে নিয়োগের জন্য দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সম্প্রতি পিএসসির ওয়েবসাইটে এ–সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৪র্থ থেকে ১০ গ্রেডের টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল মোট ৩২৭টি পদের জন্য আগ্রহী প্রার্থীরা (http://bpsc.teletalk.com.bd) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন।

পিএসসির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। অনলাইনে পদগুলোর জন্য আবেদন ও ফি জমাদান শুরু হবে আগামী ২৮ ডিসেম্বর থেকে। আবেদন ফি ৫০০ টাকা। আবেদন করা যাবে ২৭ জানুয়ারি পর্যন্ত। নিয়োগ বিজ্ঞপ্তিসংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানা যাবে পিএসসির ওয়েবসাইটে।

৯ম ও ১০ম গ্রেডে টেকনিক্যাল বা প্রফেশনাল পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর সংখ্যা ১ হাজারের বেশি হলে প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ টাইপ বাছাই পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর বরাদ্দ থাকবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য অর্ধেক নম্বর কাটা যাবে। বাংলা ২০, ইংরেজি ২০, সাধারণ জ্ঞান ২০ ও সংশ্লিষ্ট বিষয়ে ৪০ নম্বরসহ এমসিকিউয়ে মোট ১০০ নম্বর থাকবে। বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

তবে আবেদনকারীর সংখ্যা এক হাজারের কম হলে সরাসরি লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষার সিলেবাস—বাংলা ৪০, ইংরেজি ৪০, সাধারণ জ্ঞান ৪০ এবং সংশ্লিষ্ট টেকনিক্যাল/প্রফেশনাল বিষয়ে ৮০ নম্বরসহ মোট ২০০ নম্বরের চার ঘণ্টার লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯ম গ্রেডের প্রার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা এবং ১০ম গ্রেডের প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক বিস্তারিত সিলেবাস ও নম্বর বণ্টন পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিজ্ঞপ্তি-১ দেখুন এখানে

বিজ্ঞপ্তি-২ দেখুন এখানে

 


সর্বশেষ সংবাদ