গুগলে চাকরি পেলেন ঢাকা কলেজের সাবেক ছাত্র রোমেল

রোমেল শাহারিয়ার
রোমেল শাহারিয়ার  © ফাইল ফটো

বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন ও প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে চাকরি পেয়েছেন ঢাকা কলেজের সাবেক ছাত্র রোমেল শাহারিয়ার। গত ১০ অক্টোবর ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগলের হেড অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়েগপত্র দেয়া হয়। চলতি বছরের ১ নভেম্বরে লকার প্রজেক্ট এ যোগ দেবেন তিনি।

নীলফামারী সদর উপজেলার প্রগতি পাড়া এলাকার মৃত. ডা. সৈয়দুল আলমের ছেলে রোমেল। দুই  ভাই-বোনের মধ্যে তিনি ছোট। ৭ বছর বয়সে বাবা মারা যাবার পর নীলফামারী জেলা পরিষদ চেয়ারম্যান ও বীর মুক্তিযাদ্ধা জয়নাল আবেদীন এর কাছে বাবার স্নেহে বড় হয়ে ওঠা রোমেল উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমান।

১৯৯৯ সালে নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালায় থেকে এসএসসি ও ২০০১ সালে ঢাকা কর্মাস কলেজ থেকে এইচ এস সি  পাস করেন। এরপর ভর্তি হন ঢাকা কলেজে। ব্যবস্থাপনা বিভাগ থেকে অনার্স শেষ করেন ২০০২-২০০৬ সেশন এ।

পড়াশোনা শেষ করে স্টুডেন্ট ভিসায় চলে যান লন্ডনে সিএ পড়তে। কিছুদিনে মাথায় ডিভি লটারিতে সস্ত্রীক পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানে প্রথম অবস্থায় পড়াশোনার পাশাপাশি জব করেন। কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ডিপ্লোমা শেষ করে ২০১২ সালে অটোমোশন টেস্ট ইঞ্জিনিয়ার হিসাবে কাজ শুরু করেন ডাইরেক্ট টিভি নামের একটি গণমাধ্যমে। এরপর থেকে চাকরির পাশাপাশি পড়াশোনা চালিয়ে গেছেন রোমেল। আইটি প্রফেশনাল হিসাবে বিভিন্ন কোর্সে সম্পর্ন্ন করেন তিনি।

স্বাস্থ্যসেবা শিল্পে সফটওয়্যার ও পরামর্শ সরবরাহ প্রতিষ্ঠান ক্রিহান এন্ড কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত আছেন।

রোমেল শাহারিয়ার জানান, আমার এই জার্নিটা সহজ ছিলো না। এর পিছনে ছিলো অনেক ত্যাগ, কঠোর পরিশ্রম আর ছিলো ডেডিকেশন। আমি আসলে কখোনো চিন্তা করিনি গুগলে আমার মতো নন সিএসই ব্যাকগ্রাউন্ডের ছেলে জব পাবে। বাংলাদেশের যে গুটিকয়েক ছেলে গুগলে জব করছে তারা সবাই বুয়েটের ছাত্র।

তিনি জানান, আমাকে মোট চার রাউন্ড এর পরীক্ষা নেয়া হয়েছে এই চাকরির জন্য। আমাকে উচ্চমানের ছাত্রদের সাথে কম্পিটিশন করতে হয়েছে যাদের সবাই সিএসই এর ছাত্র। সবচেয়ে মজার ছিলো ফাইনাল রাউন্ড যা ছিলো প্যানেল ইন্টারভিউ। মোট ৫ জন মিলে আমার ইন্টারভিউ নেয় যার প্রশ্নগুলো সবই ছিলো সিনারিও বেসড সমস্যা সসমাধান। মোট ১ ঘণ্টা ৪৫ মিনিট চলে সেই ইন্টারভিউ। আমার জীবনের এটা ছিল বেস্ট ইন্টারভিউ। যার ফল পরের সপ্তাহে আমি জব অফার পেলাম গুগল থেকে।


সর্বশেষ সংবাদ