২৩৫ জনের নিয়োগে কোটায় ২০০, মেধায় ৩৫

২৩৫ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে
২৩৫ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে  © সংগহীত

বাংলাদেশ রেলওয়েতে প্রায় তিন বছর পর নিয়োগ বিজ্ঞপ্তি এসেছে। আগামী তিন বছরে বিভিন্ন পদে ১৫ হাজার লোক নিয়োগ দেবে কর্তৃপক্ষ। এমন পরিকল্পনা থেকেই সহকারী স্টেশন মাস্টার পদে ২৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

তবে ১৫তম গ্রেডের এই চাকরির ৮৫ শতাংশ নিয়োগ হবে কোটার ভিত্তিতে। বাকি ১৫ শতাংশ চাকরি মিলবে মেধার জোরে। সেই হিসাবে ২৩৫ জনের মধ্যে ২০০ জনের চাকরি হবে কোটায় আর ৩৫ জনের চাকরি হবে মেধায়।

সহকারী স্টেশন মাস্টার পদের এই নিয়োগে মোট আট ধরনের কোটায় আবেদন করার সুযোগ রয়েছে। তথ্য বলছে, পোষ্য (রেলের স্থায়ী পদে অন্তত ২০ বছর চাকরি করেছেন এমন ব্যক্তির সন্তান) কোটা ৪০ শতাংশ, প্রতিবন্ধী ও এতিম ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ২.৫ শতাংশ, আনসার ও ভিডিপি ৫ শতাংশ, মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার ছেলে-মেয়ে বা নাতি-নাতনি) ১৫ শতাংশ, জেলা ৫ শতাংশ ও নারী কোটায় বরাদ্দ থাকছে ৭.৫ শতাংশ চাকরি।

এর আগে, গত ২৮ আগস্ট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে। আগ্রহী ব্যক্তিরা অনলাইনের মাধ্যমে আগামী ৬ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন। গত ৭ সেপ্টেম্বর থেকে আবেদনপ্রক্রিয়া শুরু হয়েছে।

এরই মধ্যে রেলওয়েতে নিয়োগসংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রতিনিধি যুক্ত করা হয়েছে। কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এমঅ্যান্ডসিপি) এ কে এম আব্দুল্লাহ আল বাকী।

রেলওয়ের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, রেলে নানা জটিলতায় দীর্ঘদিন ধরেই নিয়োগ বন্ধ হয়ে আছে। ফলে বর্তমানে জনবলসংকটে ভুগতে হচ্ছে। নিয়োগপ্রক্রিয়া আরো আগেই শুরু করা হতো কিন্তু করোনা মহামারির জন্য তা সম্ভব হয়নি।

এ কর্মকর্তা বলেন, এখনো যে সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ সময়মতো শেষ হবে, তা বলা যাচ্ছে না। বিপুলসংখ্যক আগ্রহী প্রার্থী আবেদন করবেন বলে ধারণা করা হচ্ছে। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার কাজ শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।


সর্বশেষ সংবাদ