কোটা পদ্ধতি বাতিলে সম্মিলিতভাবে আন্দোলনের ঘোষণা

 সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলন
সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলন  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল বহালের প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীরা এবার সম্মিলিতভাবে আন্দোলনের ঘোষণা দিয়েছেন। সোমবার (১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।

এরই অংশ হিসেবে আগামী ৩ ও ৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সাত কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকার সব কলেজে একযোগে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।

আন্দোলনরত এক শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল ও সব ধরনের সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে প্রয়োজনে আবারও আন্দোলনে নামবো আমরা। দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একযোগে আন্দোলন করার আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, আগামী ২ থেকে ৪ জুলাই আমাদের কর্মসূচি থাকবে। আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আমাদের গণপদযাত্রা শুরু হবে৷ আমরা কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আগে রাজু ভাস্কর্য পর্যন্ত এসে কিছুক্ষণ অবস্থান করবো৷ তারপর একটি নির্দিষ্ট রুটে পদযাত্রা করবো।

এর আগে, আন্দোলন শিক্ষার্থীরা ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে একত্রিত হন। পরে সেখান থেকে মিছিল নিয়ে এসে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করেন। এসময় তারা কোটাবিরোধী নানান স্লোগান দেন। ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘চাকরিতে কোটা, মানি না মানবো না’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়/স্বাধীনতার বাংলায়, কোটার ঠাঁই নাই’, ‘হাইকোর্টের রায়, মানি না মানবো না’, ‘কোটা পদ্ধতি, কোটা পদ্ধতি, মানি না মানবো না’ ইত্যাদি।

সমাবেশ শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রক্টর অফিসে গিয়ে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয় সেবা অব্যাহত রাখার দাবি জানান।

 

সর্বশেষ সংবাদ