চাকরির নিয়োগে মা না হওয়ার শর্ত বাতিল করল পরিবার পরিকল্পনা অধিদপ্তর

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের  অফিস আদেশ।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অফিস আদেশ।   © সংগৃহীত

সমালোচনার জেরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবারকল্যাণ পরিদর্শিকা (এফডব্লিউভি) পদে নিয়োগের জন্য অন্তঃসত্ত্বা হওয়া যাবে না—এমন শর্তটি অবশেষে বাতিল করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। বুধবার এক অফিস আদেশে এ তথ্য জানিয়েছে অধিদপ্তরটি।

অফিস আদেশে বলা হয়েছে, পরিবারকল্যাণ পরিদর্শিকা পদের নিয়োগ বিজ্ঞপ্তির শর্তাবলির ক্রমিক ৭–এ উল্লেখিত ‘চূড়ান্তভাবে কৃতকার্য প্রশিক্ষণার্থীগণকে যোগদানের পূর্বে সিভিল সার্জন কর্তৃক গর্ভবতী নয় মর্মে সনদপত্র দাখিল করতে হবে (গর্ভবতী হলে তাঁর মনোনয়ন বাতিল বলে গণ্য হবে)’ শর্তটি বাতিল করা হলো।

এর আগে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবারকল্যাণ পরিদর্শিকা (এফডব্লিউভি) পদে নিয়োগ পাওয়ার অন্যতম শর্ত নিয়োগের সময় অন্তঃসত্ত্বা থাকা যাবে না। এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হলে সমালোচনা তৈরী হয়। 

নাম প্রকাশ না করার শর্তে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এক কর্মকর্তা  বিষয়টি নিশ্চিত করে বলেন, নিয়োগের সময় অন্তঃসত্ত্বা হওয়া যাবে না—এমন শর্তটি বাতিল করা হয়েছে। শর্তটি বাতিল করে অফিস আদেশ জারি করা হয়েছে।

পরিবারকল্যাণ পরিদর্শিকার ১ হাজার ৮০টি শূন্য পদে নিয়োগের জন্য ২০২০ সালের ১০ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ পদে শুধু নারী প্রার্থীদের আবেদনের সুযোগ ছিল, যাঁদের নিয়োগের পর ১৮ মাস প্রশিক্ষণ নিয়ে মাঠপর্যায়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র, মাতৃস্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, প্রজননস্বাস্থ্যসহ পরিবার পরিকল্পনা, পুষ্টি, সাধারণ রোগীসহ অন্তঃসত্ত্বা মায়েদের সেবায় নিয়োজিত হওয়ার কথা।


সর্বশেষ সংবাদ