অমর একুশে বইমেলায় শিক্ষা ও চাকরি নিয়ে ড. আমিনুল ইসলামের দুই বই

বই দুটির প্রচ্ছদ
বই দুটির প্রচ্ছদ  © সংগৃহীত

এবারের অমর একুশে বইমেলায় এসেছে দেশের শিক্ষা ও চাকরি নিয়ে প্রবাসী শিক্ষক ও লেখক ড. আমিনুল ইসলামের নতুন দুটি বই। ‘১০১ ইন্ট্রোডাকশন টু বাংলাদেশ’ এবং ‘আত্মহত্যার মৃত্যুদণ্ড’ নামের বই দুটো প্রকাশিত হয়েছে অন্বেষা প্রকাশনী থেকে। প্রথম বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। দ্বিতীয় বইটির প্রচ্ছদ করেছেন আদনান আহমেদ রিজন। বই দুটোর মূল্য ২৭৯ টাকা হলেও মেলা উপলক্ষ্যে বইটি ২০৩ টাকায় পাওয়া যাচ্ছে। মেলায় বইটি পাওয়া যাচ্ছে অন্বেষা প্রকাশনে ২৭ নাম্বার প্যাভিলিয়নে।

‘১০১ ইন্ট্রোডাকশন টু বাংলাদেশ’ বইটির মূল চরিত্র রায়হানের জন্ম ও বেড়ে উঠা ইংল্যান্ডের লন্ডন শহরে। সে তার বাবা-মায়ের কাছে বাংলাদেশ সম্পর্কে অনেক ভালো কিছু শুনেছে। কিন্তু এই দেশটি সে কখনো দেখেনি। রায়হানের বাবা-মার খুব ইচ্ছা জীবনের একটা পর্যায়ে তারা বাংলাদেশে ফেরত যাবে। তাই তারা সিদ্ধান্ত নিয়েছে রায়হানকে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে পাঠাবে। একটা সময় রায়হান চলে আসে বাংলাদেশে। বাবা-মায়ের মুখে শুনা চমৎকার সব বর্ণনা গুলো সে মিলিয়ে নেয়ার চেষ্টা করে বাস্তবে। এভাবে সম্পূর্ণ নতুন একটা দেশে রায়হানের নানা অভিজ্ঞতা হতে থাকে। সেই অভিজ্ঞতাগুলোই এই গল্পে তুলে আনা হয়েছে। রায়হানের অভিজ্ঞতাগুলোর মাধ্যমে লেখক বাংলাদেশের মৌলিক যে সমস্যা গুলো আছে। সেগুলো তুলে এনেছেন।

‘আত্মহত্যার মৃত্যুদণ্ড’ বইটির প্রেক্ষাপট একটি আত্মহত্যাকে কেন্দ্র করে। উপন্যাসের মূল দুই চরিত্র ইভান এবং ফুয়াদ। এদের একজন পড়াশোনা শেষ করে বিসিএস ক্যাডার হওয়ার চেষ্টা করে যাচ্ছে। আরেকজন এর মাঝে বিসিএস দিয়ে পুলিশ অফিসার হয়ে গিয়েছে। এই দুজনের সাক্ষাৎ হয় একটি অসফল আত্মহত্যার চেষ্টাকে কেন্দ্র করে। সেই আত্মহত্যার কারন জানতে গিয়ে উপন্যাসের অন্যান্য চরিত্র গুলো সামনে চলে আসে। যেখানে আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থা, চাকরি, সামাজিক মূল্যবোধ, রাজনীতি, প্রেম ভালোবাসা কিংবা পারিবারিক সম্পর্কগুলোও সামনে চলে এসেছে। সমাজের সাধারণ মানুষের না বলা গল্প গুলো উঠে এসেছে এই উপন্যাসের মাধ্যমে।   

‘১০১ ইন্ট্রোডাকশন টু বাংলাদেশ’ বইটির প্রসঙ্গে লেখক ড. আমিনুল ইসলাম বলেন, এটি একটি সমকালীন গল্পের বই। ছোট ছোট গল্প ও ঘটনা আকারে আমাদের দেশের যে সামাজিক অসঙ্গতি রয়েছে সেগুলো তুলে ধরেছি।

আর ‘আত্মহত্যার মৃত্যুদণ্ড’ নামের বইটি উপন্যাসের। এই বইটিতে দেশের শিক্ষাব্যবস্থা, চাকরি পাওয়ার যে একধরনের টানাপোড়েন, চাকরি পাওয়ার পরও যে পারিবারিক ও সামাজিক যে সমস্য থাকে সেগুলো বিভিন্ন চরিত্রে উপন্যাস আকারে তুলে ধরেছি।  

এই দুটো বই ছাড়াও ড. আমিনুল ইসলামের আরও তিনটি বই রয়েছে। ২০১৬ বইমেলায় অনুপ্রাণন প্রকাশন থেকে প্রকাশিত ‘এসো মানুষ হই’ এবং ২০২৩ বইমেলায় অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত বই ‘লাইফ অ্যাজ ইট ইজ’।

লেখক পরিচিত
ড. আমিনুল ইসলাম উত্তর-পূর্ব ইউরোপের ছোট দেশ এস্তোনিয়া একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। এর আগে তিনি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) থেকে পড়াশোনা শেষ করে সুইডেনে মাস্টার্স এবং ইংল্যান্ডে পিএইচডি করেছেন। এছাড়া তিনি লেখালেখি করেন, কলাম লিখেন জাতীয় পত্রিকায়।


সর্বশেষ সংবাদ