উপাচার্যের দায়িত্বে রেজিস্ট্রার, শেকৃবি থেকে কোন অভিযোগ আসেনি: শিক্ষামন্ত্রী

  © সংগৃহীত

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রতিবাদ জানালেও সেখানকার কোন শিক্ষক অসন্তোস নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শেকৃবি থেকে এ ব্যাপারে কোন অভিযোগ-অসন্তোস কেউ জানায়নি। তবে অন্য বিশ্ববিদ্যলয় থেকে শিক্ষকরা আপত্তি করেছেন।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা শেকৃবি উপাচার্য নিয়োগের ব্যাপারে প্রক্রিয়াটি অনেকদূর এগিয়ে নিয়েছি। আশা করছি, খুব শিগগির সেখানে উপাচার্য নিয়োগ দেয়া হয়ে।

জানা যায়, গত ১৩ আগস্ট থেকে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদটি শূন্য রয়েছে। এদিকে, চলতি মাসের ২০ তারিখে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিষয়টি প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদে শিক্ষক নেতারা বলছে, শেখ রেজাউল করিম বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তা। ইতোপূর্বে উপাচার্যের শূন্য পদে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব প্রদানের মতো ঘটনা কখনো ঘটেনি। একজন কর্মকর্তার পক্ষে কখনো প্রথিতযশা গবেষক ও শিক্ষকের রুটিন দায়িত্ব পালন করা সম্ভব নয়। 

তারা আরও মনে করে, এ ধরনের আদেশ উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয় ধারণার সঙ্গে শুধু অসংগতিপূর্ণই নয়, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ উপাচার্য পদের প্রতিও অবমাননাকর। এ ধরনের পদক্ষেপে উচ্চ শিক্ষা ব্যবস্থায় শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমের সমন্বয়হীনতা ও বিশৃংখলা তৈরির যে আশংকা দেখা দিয়েছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের ঘটনা শিক্ষা ও গবেষণার সুযোগ সংকুচিত করে বর্তমান জাতীয় উন্নয়নের ধারাকেও নেতিবাচকভাবে প্রভাবিত করবে।


সর্বশেষ সংবাদ