৮ দফা দাবি

উপাচার্যের সঙ্গে আলোচনায় বসেছেন সিকৃবির শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের আট দফা দাবি  © টিডিসি ফটো
শিক্ষার্থীদের আট দফা দাবি © টিডিসি ফটো  © টিডিসি ফটো

প্রক্টর, রেজিস্ট্রারের পদত্যাগসহ ৮ দফা দাবি আদায়ের লক্ষ্যে উপাচার্যের বৈঠক বসছেন সিলেটে কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থীরা। আজ সোমবার (২৮ অক্টোবর) দুপুর ১২টায় দিকে ৩০ সদস্যের একটি প্রতিনিধিদল আলোচনার জন্য প্রশাসনিক ভবনে প্রবেশ করেছে।

শিক্ষার্থী প্রতিনিধিদের মধ্যে ইমাম হাসান বলেন, ‘উপাচার্য আমাদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন। আমাদের ৮ দফা দাবি রয়েছে। এর একটিও যদি আদায় বাকি থাকে তাহলে আন্দোলন চলবে।’

এর আগে ভর্তি পরিক্ষার রাতে সিকৃবিতে ছাত্রদলের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনাকে ‘ছাত্রদলের সাথে ছাত্রলীগ সমর্থিত শিক্ষার্থীদের সংঘর্ষ’ বলা ও ব্যানার ছেঁড়ার ঘটনাকে রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড বলার প্রতিবাদে গতকাল (২৭ অক্টোবর) থেকে ক্লাস পরিক্ষা বর্জন করেছেন শিক্ষার্থীরা। এ সময় প্রশাসনিক ভবন ও বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে তালা দেন তারা। 

শিক্ষার্থীদের আট দফা হলো

১। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও জনসংযোগ ও প্রকাশনা কর্মকর্তাকে সকলের কাছে  প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে।

২। ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত ও আরও জোরালো করতে হবে।

৩। ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ হওয়ার পরেও ভিসি মহোদয়কে রাজনৈতিক ব্যানারে সম্ভাষনকারীদের শাস্তি নিশ্চিতসহ সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড স্থায়ীভাবে বন্ধ করতে হবে।

৪। ২৪ অক্টোবর ২০২৪ রাতের সংঘর্ষ ও সাধারণ শিক্ষার্থীদের ওপর বহিরাগত ছাত্রদলের সম্পূর্ণ বিষয় যথাযথ তদন্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করে দ্রুত দোষীদের গ্রেফতার নিশ্চিত করতে হবে।

৫। সংবাদ মাধ্যমে প্রকাশিত ভুয়া বিবৃতি প্রত্যাহার করে সত্য ও সঠিক বিবৃতি প্রদান করতে হবে।

৬। শিক্ষার্থীদের অ্যানোনিমাস মার্কিং ও পরীক্ষার ফল প্রকাশের ১ মাসের মধ্যে ফেলকৃত বিষয়ের ইমপ্রুভ পরীক্ষা গ্রহন করতে হবে। শুধু রিক্যারির (একটি বিষয়ে দুবার ফেল) মাধ্যমে ইয়ার ড্রপ ব্যবস্থা বাতিল করতে হবে।

৭। অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয়ের মতোই সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রতিটি পরীক্ষায় ৪০ নম্বরে পাগমার্ক নিশ্চিত করতে হবে।

৮। বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যসেবা কেন্দ্র সার্বক্ষণিক (২৪/৭) খোলা রাখতে হবে।


সর্বশেষ সংবাদ