বাকৃবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

বাকৃবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
বাকৃবিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘মাটি ও পানি: জীবনের একটি উৎস’ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘বিশ্ব মৃত্তিকা দিবস-২০২৩’ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (০৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জব্বারের মোড়ে গিয়ে শেষ হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ সম্মেলন কক্ষে বিশ্ব মৃত্তিকা দিবস ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়।
 
বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোশাররফ হোসেন মিয়া, বাকৃবির উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো অর্ডিনেটর অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম রফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ড. গোলাম রাব্বানী বলেন, জন্ম থেকে মৃত্যু অবধি আমাদের সাথে মাটি ও পানির সম্পর্ক। তবে বর্তমানে ভূগর্ভস্থ পানির ব্যবহার যেভাবে হচ্ছে তাতে আগামী কয়েক বছরের মধ্যে প্রতিকূল পরিবেশের সম্মুখীন হতে হবে। তাই ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের সচেতন হতে হবে। বিভিন্নভাবে মাটি, পানি দূষিত হচ্ছে, এই দূষণ কমিয়ে আনতে আমরা বিশ্বের উন্নত দেশগুলোর গৃহীত পন্থাগুলো অনুসরণ করতে পারি। এতে মাটি ও পানির শতভাগ ব্যবহার নিশ্চিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন তিনি।


সর্বশেষ সংবাদ