‘স্বাধীনতার চেতনা লালন করে কাজ করলে দেশ এগিয়ে যাবে’

মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।
মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।  © টিডিসি ফটো

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা বলেছেন, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিতি দেখেই বুঝা যায় আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা স্বাধীনতার চেতনাকে লালন করে। এমন ধারা অব্যাহত রাখতে পারলে দেশ সামনের দিকে দ্রুত এগিয়ে যাবে। রোববার (২৬ মার্চ)  মহান স্বাধীনতা দিবসে মহান মুক্তিযুদ্ধে শহিদদের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এই মন্তব্য করেন।

উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের দীর্ঘ নয় মাসে ত্রিশ লাখ শহীদ হয়েছে কিন্তু জাতিসংঘ এখনো এই ঘটনাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেয়নি। আমাদের প্রধানমন্ত্রী এই স্বীকৃতি নেওয়ার জন্য উদ্যোগ নিয়েছেন। আমি প্রধানমন্ত্রীর উদ্যোগের সাথে একাত্মতা পোষণ করছি। স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানের সেনাবাহিনীর নির্মম হত্যাযজ্ঞের নিন্দা জানাই।

এরআগে, সকাল ১০টায় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে উপাচার্যের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের মুল সড়ক প্রদক্ষিণ করে শহিদ মিনারে গিয়ে শেষ হয়। এসময় মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণ করে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।

এরপর শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ সাদ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় পর্যায়ক্রমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় দিবস উদযাপন কমিটি, ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর কার্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, বিভিন্ন আবাসিক হল, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ল্যাপ্স, বিভিন্ন অনুষদের ছাত্রসমিতি, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, সাংবাদিক সমিতি, প্রাধিকার, আমুস, বাঁধন, পাঠশালা একুশসহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঁঞা সিকৃবির শরীরচর্চা শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত শিশুদের দৌড় প্রতিযোগিতা, শিক্ষার্থীদের প্রীতি ভলিবল ম্যাচ ও শিক্ষক-কর্মকর্তাদের প্রীতি ভলিবল ম্যাচ উপভোগ করেন।এসময় সিকৃবির রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ বিভিন্ন স্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, সিকৃবি ছাত্রলীগের নেতাকর্মী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  একইসাথে নস্বাধীনতা দিবসে মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মরন এবং জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে সিকৃবির কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর বিশেষ দোয়া ও স্থানীয় মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।


সর্বশেষ সংবাদ