ভর্তিচ্ছুদের সঙ্গে প্রতারণা, হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা

চবিতে অভিযান চালিয়ে জব্দ করা শিট
চবিতে অভিযান চালিয়ে জব্দ করা শিট  © টিডিসি ফটো

ভর্তিচ্ছুদের আবেগকে কাজে লাগিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। বিক্রি করা হচ্ছে শর্ট সাজেশনের নামে বিভিন্ন শিট। কম প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে আসা অনেকেই কিনছেন এসব শিটপত্র। এ প্রতারণারোধে অভিযান চালিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন। জব্দ করা হয়েছে বিপুল পরিমান শিট। শুক্রবার (১৯ আগস্ট) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট ও শাহজালাল হলের সামনে এ অভিযান চালানো হয়।

রুহুল আমিন নামের এক ভর্তিচ্ছু জানান, আমার প্রস্তুতি মোটামুটি নেওয়া হয়েছে। এখানে শর্ট সাজেশন পেয়ে কাজে আসবে ভেবে নিয়েছি। কিন্তু এসব থেকে আসছে বলে মনে হয়নি।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর মতে, কিছু অর্থলোভী ব্যবসায়ী এবং শিক্ষার্থী ভর্তিচ্ছুদের প্রতারিত করে টাকা হাতিয়ে নিচ্ছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসে এসব বিষয়ে সচেতন হওয়া দরকার এবং দায়িত্বশীল হওয়া দরকার আমাদের।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর এসএএম জিয়াউল ইসলাম বলেন, আমরা শর্ট সাজেশনের নামে চড়া দামে শিট বিক্রির খবর পেয়েছিলাম। এগুলো সম্পূর্ণ প্রতারণা। শাহজালাল হলের সামনে কয়েকটি টেবিল বসিয়ে কয়েকজন শিটগুলো বিক্রি করছিল। আমাদের আসার খবর পেয়ে তারা পালিয়ে যায়।

আরো পড়ুন: মাসিক ৯০ হাজার টাকা স্কলারশিপে পড়ুন সৌদির কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ে

তিনি আরো বলেন, এছাড়া কয়েকটি দোকানেও শিট পেয়েছি আমরা। দোকানিরা বিষয়টি অস্বীকার করেছে। তাদেরকে সতর্ক করা হয়েছে। তিনি অভিভাবক এবং পরীক্ষার্তীদের উদ্দেশ্যে আরও বলেন, পুলিশের সহযোগীতায় প্রোক্টরিয়াল বডি অভিযান চালিয়ে এ জাতীয় বিপুল পরিমাণ নকল ও নামসর্বস্ব শিট জব্দ করেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের এসব নকল ও মানহীন শিট কেনা থেকে বিরত থাকতে বলেছে। ভর্তি পরীক্ষা চলাকালে এ ধরনের প্রতারণা রোধে আমাদের অভিযান চলবে বলেও জানান সহকারী প্রক্টর।


সর্বশেষ সংবাদ