জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের ৮ দফা নির্দেশনা

জাবি
জাবি   © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল রোববার (৩১ জুলাই) থেকে শুরু হবে। এদিন সকাল ৯টায় সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে জাবির এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। জাবির কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ৩১ জুলাই ৫ শিফটে ‘সি’ ইউনিট, ১ আগস্ট ৫ শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ২ আগস্ট ৬টি শিফটে ও ৩ আগস্ট একটি শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা এবং একইদিন ৩ আগস্ট পাঁচ শিফটে ‘ডি’ এবং পরদিন ৪ আগস্ট তিনটি শিফটে ‘ডি’ এবং দুটি শিফটে ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিশেষ জ্ঞাতব্যে ৮ দফা নির্দেশনা দিয়েছে জাবির ভর্তি পরীক্ষা কমিটি। জাবির প্রশাসনের দেওয়া নির্দেশনাগুলো নিম্নরূপ___

১। OMR ফরমের বৃত্ত সাধারণ কালো বলপেন দ্বারা পূরণ করতে হবে। OMR ফরম পূরণে ভুল হলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। যৌক্তিক কারণ ছাড়া পরীক্ষার্থীকে অতিরিক্ত OMR ফরম দেয়া হবে না। OMR ফরম ভাঁজ করা, কাটাকাটি করা, অবাঞ্ছিত দাগ দেয়া, স্টেপলার বা Pin up করা এবং ফরমের উপর পানি ফেলা যাবে না।

২। ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে OMR Sheet ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে।

৩। পরীক্ষার পূর্বের দিন অথবা পরীক্ষার দিন পরীক্ষা শুরুর আগে সংশ্লিষ্ট ইউনিট অফিস থেকে আসন সম্পর্কে জানা যাবে। এছাড়া পরীক্ষা শুরুর আগের দিন www.juniv-admission.org এবং www.juniv.edu/admission/ ওয়েবসাইট থেকেও আসন সম্পর্কে জানা যাবে। পরীক্ষার তারিখ ও সময় বিশ্ববিদ্যালয় কর্তৃক SMS এর মাধ্যমেও পরীক্ষার্থীদের জানানো হবে।

৪। পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত: ১০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৫। পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।

৬। পরীক্ষার্থী ও পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবর্গ ভিন্ন অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

৭। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।

৮। ঢাকা শহর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এজন্য যে সব পরীক্ষার্থী ঢাকা শহর বা দূরবর্তী অন্যকোন স্থান থেকে এসে পরীক্ষা দেবে তাদেরকে যানজটসহ অপ্রত্যাশিত দুর্যোগ এড়ানোর জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসার পরামর্শ দেয়া হলো। উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ের কোন বাসে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকরা আসা-যাওয়া করতে পারবেন না।


সর্বশেষ সংবাদ