‘গ’ ইউনিটের ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু ৬ জুলাই

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘গ’ ইউনিটের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হবে ৬ জুলাই থেকে। এ আবেদন চলবে ২১ জুলাই পর্যন্ত। নিরীক্ষণের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করতে হবে।  

আজ রবিবার দুপুরে ‘গ’ ইউনিটের ফল প্রকাশের সময় এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

তিনি বলেন, ফলাফল নিরীক্ষণের এক হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগমী ৬-২১ জুলাইয়ের মধ্য বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। 

‘গ’ ইউনিটের প্রকাশিত ফলাফলে দেখা যায় পাস করেছেন ৪ হাজার ২৮৯ জন। পাসের হার ১৪ দশমিক ৩০ শতাংশ।

আরও পড়ুন: ‘গ’ ইউনিটের বিষয় নির্বাচনের সুযোগ ২১ জুলাই পর্যন্ত

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন নটরডেম কলেজের সারোয়ার হোসাইন খান। তিনি এমসিকিউতে ৬০ নম্বরের মধ্য ৫৮.৭৫ পেয়েছেন। এর মধ্য বাংলা বিষয়ে পেয়েছেন ১২, ইংরেজীতে ১২, হিসাববিজ্ঞান ১২, ব্যবসায় নীতি ও প্রয়োগ ১২, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ে ১০.৭৫ নম্বর পেয়েছেন। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের মধ্য পান ৩৮ নম্বর। এসএসসি ও এইচএসসির জিপিএর ভিত্তিতে ২০ নম্বরসহ সর্ব মোট ১২০ নম্বরের মধ্য ১১৬.৭০ পেয়ে প্রথম হন তিনি। 

দ্বিতীয় হয়েছেন আনিমা পারভেজ ইলমা। তিনি দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন। ভর্তি পরীক্ষায় তার মোট প্রাপ্ত নম্বর ৯০। এর মধ্যে এমসিকিউ অংশে তিনি পেয়েছেন ৫৯। আর লিখিত অংশে পেয়েছেন ৩১। এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএসহ তার মোট নম্বর ১১০।

তৃতীয় হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের মো: আব্দুল্লাহ খান। তিনি সর্বমোট ১০৭.৭৫ নম্বর পেয়েছেন। তিনি এমসিকিউতে বাংলায় পেয়েছেন ১০, ইংরেজীতে ১২, হিসাববিজ্ঞান ১১, ব্যবসায় নীতি প্রয়োগ ১২, মার্কেটিং বিষয়ে ১২ নম্বর পেয়েছেন। 

ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য নির্ধারিত এই ইউনিটে মোট আসন রয়েছে ৯৩০টি। এর বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিল। সেই অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিয়েছিল।


সর্বশেষ সংবাদ