গুচ্ছ ভর্তি পরীক্ষায় আইসিটি থাকছে না

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে আইসিটি বিষয় বাদ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। সিলেবাস প্রণয়ন কমিটির সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয়টি বাদ দেওয়া হয়েছে। আইসিটির পরিবর্তে সংশ্লিষ্ট বিভাগের বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে সেটিও নির্ধারণ করা হয়েছে।

ওই সূত্র আরও জানায়, বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ এবং রসায়ন বিষয়ের বাধ্যতামূলক উত্তর দিতে হবে। গণিত এবং জীববিজ্ঞানের যেকোন একটি বিষয়ের উত্তর করতে হবে। তবে কেউ চাইলে গণিত এবং জীববিজ্ঞান দুটো বিষয়েরই উত্তর করতে পারবে। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা এবং ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। আর মানবিকের পরীক্ষা হবে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন। তিনি বলেন, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে আইসিটি বিষয় বাদ দেওয়া হয়েছে। এর পরিবর্তে কমার্সে হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা ও সংগঠন, বাংলা এবং ইংরেজি আর মানবিকে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর পরীক্ষা হবে।

আরও পড়ুন: জিনসপত্রের দাম বাড়ায় গুচ্ছের আবেদন ফি বৃদ্ধি, যা বলছেন ভর্তিচ্ছুরা

বিজ্ঞানের বিষয় সম্পর্কে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ক’ ইউনিটে পদার্থ, রসায়ন আবশ্যিক। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি অথবা উভয় বিষয়ের উত্তর করা যাবে। তবে জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে।

প্রসঙ্গত, গতকাল সোমবার গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোর কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩০ জুলাই বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে এবার গুচ্ছ পরীক্ষা শুরু হবে। ১৩ আগস্ট মানবিক বিভাগ ও ২০ আগস্ট বানিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হবে। পরিবর্তন এসেছে নম্বর বণ্টনেও। পরীক্ষায় কৃতকার্য হতে হলে ১০০ নম্বরের মধ্যে নূন্যতম ৩০ পেতে হবে। এবার পরীক্ষায় চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা হবে। 


সর্বশেষ সংবাদ