রাবির সি ইউনিট খুঁটিনাটি 

রাবি
রাবি   © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ২৫ মে থেকে শুরু হয়েছে। আগামী ৯ জুন দিনগত রাত ১২টা পর্যন্ত এ আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। জেনে নেওয়া যাক, রাবির ‘সি’ ইউনিটের খুঁটিনাটি বিষয়ে____ 

প্রাথমিক ও চূড়ান্ত আবেদন: রাবির ‘সি’ ইউনিটের প্রাথমিক আবেদন ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। এছাড়া চূড়ান্ত আবেদন আগামী ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ওয়েবসাইট (admission.ru.ac.bd) থেকে ভর্তিচ্ছুরা এ আবেদন করতে পারবেন।

আবেদন যোগ্যতা: বিজ্ঞান শাখায় ২০২০ ও ২০২১ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘সি’ ইউনিটে আবেদন করতে পারবেন। এছাড়া কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন, তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

গ্রুপভিত্তিক আবেদন যোগ্যতা: বিজ্ঞান শাখায় উত্তীর্ণ আবেদনকারীরা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। জিসিই ‘O’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘A’ লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ ও উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। ‘O’ লেভেল ও ‘A’ লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীর প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। এজন্য অনলাইনে ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।

আবেদন ফি: রাবির ভর্তি পরীক্ষায় এবার প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। এছাড়া প্রাথমিক আবেদনে নির্বাচিত হলে ১১০০ টাকা আবেদন ফি দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। 

প্রাথমিকভাবে কারা নির্বাচিত হবে: প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৭২ হাজার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

পরীক্ষা পদ্ধতি: ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। এজন্য মোট এক ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। এছাড়া প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। এই ইউনিটে পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

সি ইউনিটের মানবণ্টন 
বিষয়  প্রশ্নসংখ্যা  মোট নম্বর 
পদার্থ ২৫ ৩১.২৫
রসায়ন ২৫ ৩১.২৫
আইসিটি ৬.২৫
গণিত/জীববিজ্ঞান/ গণিত+জীববিজ্ঞান  ২৫ ৩১.২৫

রাবি ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষার সিলেবাস: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা ‘এইচএসসি-২০২১’ এর সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে।

ভর্তি পরীক্ষা: আগামী ২৫ জুলাই, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যেভাবে মেধা তালিকা: এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের উপর কোনো মার্কস নেই। ১০০ নম্বরের পরীক্ষায় যারা বেশি মার্কস পাবে, তারাই মেধা তালিকায় এগিয়ে থাকবে। চারটি শিফটের (গ্রুপ) আলাদা আলাদা মেধা তালিকা প্রস্তুত করা হবে


সর্বশেষ সংবাদ