চবি ভর্তি পরীক্ষায় বাড়ছে জিপিএ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১৫ জুন সকাল ১০টা থেকে শুরু হবে। আগামী ১৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এ ভর্তি আবেদন চলবে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। 

তবে চবির এবারের ভর্তি পরীক্ষায় জিপিএ বাড়ছে। ভর্তি কমিটি প্রতিটি ইউনিটে এ বছর জিপিএ শূন্য দশমিক পাঁচ (০.৫) বাড়ানোর পরিকল্পনা করেছে। আগামী ২৪ মে প্রসপেক্টাস কমিটির সভায় জিপিএ’র চূড়ান্ত তালিকা নির্ধারণ হবে। 

চবিতে এবার মোট চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাবির এ, বি, সি ও ডি ইউনিটে আবেদন ফি ৮৫০ টাকা। যা গেলে বছর থেকে ২০০ টাকা বেড়েছে।

আরও পড়ুন : জাবির ভর্তি আবেদন নিয়ে নানা প্রশ্নোত্তর: পর্ব-০২

আবেদনকারীর সংখ্যা বিবেচনা করে পরীক্ষা কয়েক শিফটে নেওয়া হবে। এজন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দুইদিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে


সর্বশেষ সংবাদ