ঢাবির প্রবেশপত্র ডাউনলোড চলছে, এখনো নেয়নি ৭০ হাজার ভর্তিচ্ছু

ঢাবির প্রবেশপত্র ডাউনলোড চলছে
ঢাবির প্রবেশপত্র ডাউনলোড চলছে  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম চলছে। এখন পর্যন্ত প্রায় ২ লাখ ২০ হাজার ভর্তিচ্ছু প্রবেশপত্র সংগ্রহ করেছেন। ভর্তিচ্ছুরা প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্রে জানা গেছে, চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ ভর্তিচ্ছু। আবেদনকারীদের অধিকাংশই প্রবেশপত্র সংগ্রহ করেছেন। তবে প্রায় ৭০ হাজার ভর্তিচ্ছুর মত এখনো বাকি রয়েছে; যারা প্রবেশপত্র সংগ্রহ করেননি।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসনসংখ্যা ৬ হাজার ৩৫টি। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে। এবারে আবেদন ফি ছিল ১ হাজার টাকা।

আরও পড়ুন: ৩ কারণে ভর্তিতে জিপিএ বাড়িয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়

এর আগে গত ২০ এপ্রিল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীদের ভর্তি পরীক্ষার আবেদন ও ফি জমা নেওয়া শুরু হয়। পাঁচটি ইউনিটেই এবার আবেদনের যোগ্যতার শর্ত কিছুটা শিথিল ছিল। গত মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদনের সুযোগ ছিল।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, বেশিরভাগ ভর্তিচ্ছুই তাদের প্রবেশপত্র সংগ্রহ করেছেন। আমরা সবসময়ই হাতে সময় রেখে প্রবেশপত্র সংগ্রহের পরামর্শ দিয়ে থাকি। কারণ অনেক সময় প্রবেশপত্র সংশোধনের প্রয়োজন দেখা দেয়।

এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)।


সর্বশেষ সংবাদ