গুচ্ছ পরীক্ষায় আইসিটি বাদ দেওয়ার সিদ্ধান্ত ঈদের পর

আইসিটি
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় রাখা হবে কি না সে বিষয়ে ঈদের পর আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। আইসিটি বাদ দেওয়া হলে তার পরিবর্তে অন্য কোন বিষয় যুক্ত করা হবে নাকি বিষয়ভিত্তিক নম্বর বৃদ্ধি করা হবে সেটিও ওই সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস ঠিক করতে একটি সিলেবাস প্রণয়ন কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির আহবায়ক করা হয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদকে।

আইসিটি বিষয় বাদ দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দিতে চেয়েছেন। এ বিষয়ে এখনও কোনো আলোচনা হয়নি। আমরা ঈদের বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: জাবির পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে, জিপিএতে থাকছে ২০ নম্বর

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে যে বিষয়গুলোর ওপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেগুলোর সিলেবাস কেমন হবে সেটি ঠিক করবে সিলেবাস প্রণয়ন কমিটি। এছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় থেকে প্রশ্ন করে খুব একটা সুবিধা না পাওয়ায় এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দেওয়া হতে পারে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেবাস প্রণয়ন কমিটির যুগ্ম আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আইসিটি বাদ দেওয়া হবে কি না, বাদ দেওয়া হলে সিলেবাস কি সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ঈদের পর সভা করা হবে। সভা শেষে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।


x