ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না এবারও

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে শুধু ২০২১ সালে এইচএসসি উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন। আজ বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটিতে এই সিদ্ধান্ত নেয়া হয়। আগামীকাল সাধারণ ভর্তি কমিটির সভায় সিদ্ধান্তগুলো চূড়ান্ত করা হবে।

বেশ কিছুদিন ধরে ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে আন্দোলন করে আসছিলো। সর্বশেষ একাডেমিক কাউন্সিলের সভা চলার সময়ে আন্দোলন করে ভর্তিচ্ছুরা। পরে সেখান থেকে কয়েকজনকে পুলিশে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে দ্বিতীয়বার ভর্তির সুযোগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ৩ জুন। ওইদিন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন- এবারও বিভাগীয় শহরগুলোতে হবে ঢাবির ভর্তি পরীক্ষা 

এই বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৮ করা হয়েছে। গতবছর সেটি ৮ দশমিক ৫ ছিলো। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। গতবছর ছিলো জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ'র যোগফল ৭ থাকতে হতো। এবার সেটি কমিয়ে ৬ দশমিক ৫ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ