মেডিকেলের ভর্তি পরীক্ষায় মেয়েদের সর্বোচ্চ নম্বর ৯২.৫, ছেলেদের ৯১.৫

মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা
মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা  © প্রতীকী ছবি

মেডিকেল কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল আজ মঙ্গলবার (৫ এপ্রিল) প্রকাশিত হয়েছে৷ এবার জাতীয় মেধার ভিত্তিতে মোট ৭৯ হাজার ৩৩৭ জন উত্তীর্ণ হয়েছেন। যা মোট পরীক্ষার্থীর ৫৫ দশমিক ১৩ শতাংশ।

এবার প্রথম হয়েছে সুমাইয়া মোসলেম মিম নামে এক ভর্তিচ্ছু। পরীক্ষায় তার নম্বর ২৯২.৫। তিনি লিখিত পরীক্ষায় পেয়েছেন ৯২.৫। খুলনা মেডিকেল কলেজে তিনি পরীক্ষা দিয়েছেন। পরীক্ষায় মেয়েদের মধ্যেই তিনিই সর্বোচ্চ নম্বর পেয়েছেন। অন্যদিকে ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত প্রার্থী নম্বর ৯১.৫।

আরও পড়ুন: শিক্ষক বাবার মেয়ে হলেন মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম

এর আগে শুক্রবার (১ এপ্রিল) সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে সকাল ১০টা থেকে ১১টা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজ ছিল।

মোট পাশকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৭৯ হাজার ৩৩৭ জন। নির্বাচিতদের মধ্যে মহিলা: পুরুষ অনুপাত ৫৬.০৯:৪৩.৯১ (মহিলা ৪৪৫০৪ জন, পুরুষ ৩৪৮৩৩ জন) জন ভর্তিচ্ছু।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ

আজ দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে এ ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এসময় মন্ত্রী জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পাস করেছে। এবারের পরীক্ষায় পাস করেছেন ৭৯ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

ফলাফল অনুযায়ী সরকারি কলেজে ১ হাজার ৮৮৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৪৫ জন ছাত্রী ভর্তি হতে পারবেন।


সর্বশেষ সংবাদ