মেডিকেল ভর্তি পরীক্ষা চলছে, ঢাবিতে কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী

মেডিকেল ভর্তি পরীক্ষা চলছে, ঢাবিতে কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী
মেডিকেল ভর্তি পরীক্ষা চলছে, ঢাবিতে কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী  © টিডিসি ফটো

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার শুরু হয়েছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে সকাল ১০টা থেকে এমসিকিউ পরীক্ষা শুরু হয়। শেষ হবে বেলা ১১টায়।

এদিন সকালে মেডিকেল ভর্তি পরীক্ষার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরে তিনি ভর্তি পরীক্ষার বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জাবাব দেন।

পরীক্ষা শুরুর আগে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনেই এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাস্ক পরা বাধ্যতামূলক। শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। পরীক্ষার্থীদের যথাসময়ে কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য তিনি অনুরোধ জানান।

আরও পড়ুন: মেডিকেলে প্রশ্নফাঁসের সুযোগ নেই, সতর্ক থাকার আহবান

তিনি বলেন, হাত ঘড়ি, পকেট ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল ফোনসহ কোন ধরনের ইলেকট্রনিক্স সামগ্রী নিয়ে পরীক্ষা হলে প্রবেশ নিষেধ। কেন্দ্রে কর্তব্যরত হল সুপার, শিক্ষকসহ পরীক্ষায় নিয়োজিত সকল ব্যক্তি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। বরাবরের মতোই দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

আজ রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই ভর্তি অনুষ্ঠিত হবে। এবার মেডিকেলে ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৩৩ জনের বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। মোট আসনের মধ্যে সাধারণ কোটায় ৪ হাজার ২৩০টি, মুক্তিযোদ্ধা কোটায় (২ শতাংশ) ৮৭টি, উপজাতি কোটায় নয়টি, অ-উপজাতি কোটায় তিনটি এবং অন্যান্য জেলার উপজাতি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আটটি আসন বরাদ্দ রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ