মেডিকেলের সিলেবাস নিয়ে আইনি নোটিশের জবাব দিয়েছে অধিদপ্তর

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আয়োজনের জন্য এক শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার নোটিশ পাঠিয়েছিলেন। ওই নোটিশের জবাব দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সুফিয়া খাতুন হাসি নামে এক ভর্তিচ্ছুর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী বিভূতি তরফদার সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিতে নোটিশটি পাঠান। গতকাল সোমবার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক পরিচালকের মাধ্যমে অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা নোটিশের জবাব দিয়েছেন। নোটিশের জবাবেও পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজনের কথা জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা মঙ্গলবার (৮ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়টি নিয়ে নতুন করে আলোচনার সুযোগ নেই। পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা হবে সেটি অনেক আগেই বলে দেয়া হয়েছে। আমরা আদালতকে সেই বিষয়টি বিস্তারিত জানিয়েছি।

আরও পড়ুন: ৫৪ দেশের জনসংখ্যাকে ছাড়াল ৪৪তম বিসিএস আবেদন

তিনি আরও বলেন, নোটিশের জবাবের একটি অংশে পুর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেয়া হবে সেটি আদালতকে অবহিত করা হয়েছে। এছাড়া কেন পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা নেয়া হবে সেটিও অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজন করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ সংক্রান্ত আবেদন নিষ্পত্তির জন্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবকে তিন দিন সময় দিয়ে নির্দেশ দিয়েছেন আদালত। এক রিটের শুনানি শেষে আজ মঙ্গলবার (৮ মার্চ) হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করতে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছিলো।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তি আবেদনের সময় বাড়ছে ৫ দিন

জানা যায়, গত ২৩ ফেব্রুয়ারি ২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার নীতিমালা প্রকাশ করে বিএমডিসি। নীতিমালার ৩.৩ ধারায় এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা আয়োজনের কথা বলা হয়। বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে তৈরি হয় দ্বিধা।

তবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, চলতি বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির বৈঠকে পূর্ণ সিলেবাসে পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হয়। ইতিমধ্যে নীতিমালাও তৈরি হয়ে গেছে। ফলে এটি সংশোধনের আর সুযোগ নেই। তাছাড়া নির্ধারিত তারিখে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।


সর্বশেষ সংবাদ