আগের তারিখেই ঢাবির পরীক্ষা চান শিক্ষার্থীদের একাংশ

ঢাবি ভর্তি পরীক্ষা
ঢাবি ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

মহামারী পরিস্থিতি বিবেচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা প্রায় দুই মাস পিছিয়ে দেওয়া হয়েছে। পুনঃনির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ৩১ জুলাই থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হবে। যা ২১ মে শুরু হওয়ার কথা ছিল।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় পরীক্ষা পেছানোর এ সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

কিন্তু ঢাবি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা পেছানোতে অনেকে শিক্ষার্থী হতাশা প্রকাশ করেছেন।

দিনাজপুর থেকে সবুজ ইসলাম নামে এক শিক্ষার্থী ঢাবি কর্তৃপক্ষের উদ্দেশ্যে বলছেন, জুলাই ও আগস্টে যে করোনা নিয়ন্ত্রণে থাকবে তার নিশ্চয়তা কী? করোনা বর্তমানে কিছুটা নিম্নমুখী এখন পরীক্ষার আয়োজন করা যেতে পারে বলে আমরা মনে করি। এছাড়াও এবার বিভাগীয় শহরে পরীক্ষা হলে করোনা সংক্রমণের ঝুঁকিও অনেকটা কম থাকতো। তাই ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়টি পুনঃবিবেচনার অনুরোধ জানিয়েছে এই ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এদিকে রাজশাহীর শিক্ষার্থী তামান্না আক্তার বলেন, করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যে বিসিএস পরীক্ষা ও মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে করোনার ভয়াবহ বিপর্যয় হতে দেখা জানা যায়নি। আর এছাড়াও ঢাবি ভর্তি পরীক্ষা ইউনিট ভিত্তিক হওয়ায় ভিন্ন ভিন্ন তারিখে হয়ে থাকে। তাহলে বিভাগীয় শহরে অল্প পরিসরে ভর্তি পরীক্ষা নিলে সমস্যা কোথায়?

পরীক্ষার তারিখ নিয়ে অনিশ্চয়তা শিক্ষার্থীদের মাঝে হতাশা তৈরি করছে বলে জানিয়েছেন তারা। এতে করে পরীক্ষা প্রস্তুতিতেও ব্যাঘাত ঘটছে। তাই ভর্তিচ্ছুরা ঢাবি ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়টি কর্তৃপক্ষের কাছে পুনরায় বিবেচনার অনুরোধ জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ