ঢাবি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুরু কবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। এখন চলছে লিখিত পরীক্ষার খাতা দেখাসহ ফল প্রস্তুতের কাজ। তবে এখনো কোনো ইউনিটের ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম এ তথ্য জানিয়েছেন। তিনি বৃহস্পতিবার (১৪ মার্চ) দ্যা ডেইলি ক্যাম্পসকে বলেন, ফল প্রকাশে সাধারণত ২৫ দিন থেকে একমাস সময় লাগে। এখনো কোনো ইউনিটের ফল প্রকাশের তারিখ নির্ধারণ হয়নি।

তিনি বলেন, ফলাফল প্রস্তুত হলে ডিন অফিস থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অফিসে পাঠানো হবে। সেখান থেকে সময় নির্ধারণ করে আমাদের জানানো হবে। এরপর আমরা ফল প্রকাশের সময় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেব।

২১ দিন আগে বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয় ভর্তি পরীক্ষা। সে হিসেবে এ পরীক্ষার ফল প্রকাশে আরও কয়েকদিন সময় লাগতে পারে। ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন: রাবির ‘এ’ ইউনিটের ব্যবহারিকসহ চূড়ান্ত মেধাতালিকা নিয়ে যা জানাল কর্তৃপক্ষ

ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার আবেদন পড়ে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। সে হিসেবে আসনপ্রতি ভর্তিচ্ছু ৪৭ জন। বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে এক হাজার ৮৫১টি। এ জন্য আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮২ জন। আসনপ্রতি ৬৬টি আবেদন পড়ে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দু’হাজার ৯৩৪টি আসনের জন্য ১ লাখ ১২ হাজার ২২৬ জন আবেদন করেছেন। সে হিসেবে আসনপ্রতি আবেদন পড়ে ৩৮টি। ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি আসনের জন্য ৩৭ হাজার ৬৫০ জন আবেদন করেছেন। আসনপ্রতি ভর্তিচ্ছু ৩৬ জন। আর চারুকলা ইউনিটে আসন রয়েছে ১৩০টি। আবেদন পড়েছে ৭ হাজার ৩৮টি। আসনপ্রতি আবেদন করেছে ৫৪ জন।


সর্বশেষ সংবাদ