চবির ‘বি’ ইউনিটের পরীক্ষা আজ, আসনপ্রতি ৫৩ ভর্তিচ্ছু

চবির ‘বি’ ইউনিটের পরীক্ষা আজ
চবির ‘বি’ ইউনিটের পরীক্ষা আজ  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে। চট্টগ্রামসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। ‘বি’ ইউনিটে আসনপ্রতি ৫৩ জন ভর্তিচ্ছু লড়াই করবেন।

এদিন সকাল ১১টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর ১২টায়। তবে পরীক্ষার্থীদের ১০টা ১৫ মিনিটে পরীক্ষার কেন্দ্র প্রবেশ করতে হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। আসনপ্রতি ৫৩ জন। 

ইউনিটতে ভর্তি পরীক্ষায় বাংলা বা ঐচ্ছিক ৩০ ইংরেজিতে ৩০, সাধারণ জ্ঞানে ৪০ নম্বর থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

এর আগে, গত ০২ মার্চ বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয়টির এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। এরপর ৩ ও ৪ মার্চ চারুকলা, নাট্যকলা এবং সংগীত বিভাগের অন্তর্ভুক্ত ‘বি-১’ ও ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্স বিভাগের অন্তর্ভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আগামী ৯ মার্চ ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর ১৬ মার্চ সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভূক্ত আইন বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান বিভাগ এবং ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ