চবিতে ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে যে উদ্যোগ নিল ক্যাব

চবি ক্যাম্পাসে ক্যাব সদস্যদের প্রচারাভিযান
চবি ক্যাম্পাসে ক্যাব সদস্যদের প্রচারাভিযান  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। প্রতি বছর ভর্তি যুদ্ধকে কেন্দ্র করে ক্যাম্পাসের একশ্রেণির ব্যবসায়ী সব পণ্যের দাম বাড়িয়ে দেয়। এবার বিভিন্ন জায়গা থেকে আগত ভর্তিচ্ছুদের ভোগান্তি কমাতে প্রচারভিযান চালিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ক্যাব) যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা কমিটি।

রোববার (৩ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে শুরু করে ১ নম্বর গেইট, শহীদ মিনার ও হলগুলোর আশপাশের এলাকাসহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিচালিত হয় এ প্রচারিভাযান। এতে নেতৃত্ব দেন ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি রাব্বি তৌহিদ। এ সময় সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম, সহ-সভাপতি তাকভীর আহমেদ, তাহিয়াত তাসনিয়া, সাংগঠনিক সম্পাদক আরাফাতুল ইসলাম আকাশ, দপ্তর সম্পাদক শুভ আহমেদ সাকিব, প্রচার সম্পাদক রোজাইন রাফি প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রচারভিযানে ক্যাব যুব গ্রুপের সদস্যরা মূল্য তালিকা নিয়ে গণপরিবহন শ্রমিক, দোকান মালিক, টি স্টল মালিক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে আলোচনা করেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্ধারিত ভাড়ার চার্ট, খাবারের মূল্য তালিকা বিভিন্ন জায়গায় প্রতিস্থাপন করেন এবং সাধারণ মানুষকে এ তালিকা সম্পর্কে অবিহিত করেন। 

ক্যাব যুব গ্রুপের সদস্যরা জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা যদি এ ভাড়া ও খাবারের মূল্য তালিকা সম্পর্কে জানতে পারেন- তাহলে অতিরিক্ত ভাড়া ও খাবারের মূল্য আদায়ের হয়রানির শিকার থেকে মুক্তি পাবেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনও নির্ধারিত ভাড়া ও মূল্য তালিকার প্রয়োগে তাদের আন্তরিকতার বহিঃপ্রকাশ ঘটাবে। 

আরো পড়ুন: গুচ্ছের সেলফি জটিলতায় আতঙ্কিত না হওয়ার পরামর্শ, যা করতে হবে

এ ছাড়াও সারা দেশ থেকে আগত শিক্ষার্থী ও অভিভাবকরাও হয়রানি ও প্রতারণা এবং অতিরিক্ত মূল্য প্রদানের মতো ভোগান্তি থেকে মুক্তি পাবেন। বিশ্ববিদ্যালয়ের সুনামও সুরক্ষিত থাকবে।

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি রাব্বি তৌহিদ বলেন, ভর্তি যুদ্ধে অবতীর্ণ হতে পুরো দেশ থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসা-যাওয়া শুরু হয়েছে। এ সুযোগে একশ্রেণির অসাধু ব্যবসায়ী ভর্তি কার্যক্রমকে সামনে রেখে যাত্রীদেরকে জিম্মি করে গণপরিবহন বিশেষ করে সিএনজি, রিকশা ও বাসে অতিরিক্ত ভাড়া আদায়, খাদ্যের দোকানগুলোয় অতিরিক্ত মুল্য আদায়ের প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে।

জানা গেছে, কিছু অসাধু মৌসুমী ব্যবসায়ীর লোভের শিকার হতে হচ্ছে সারা দেশ থেকে আগত কোমলমতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদেরকে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ও ভোগান্তি প্রতিরোধে সারা দেশ থেকে আগত শিক্ষার্থী ও অভিভাবকদের পাশে দাঁড়িয়েছে ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।


সর্বশেষ সংবাদ