রাবি ভর্তি পরীক্ষার কোন ইউনিটের ফলাফল কবে, জানাল কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয়েছে ২০২৩-২০২৪ শিক্ষা বর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ। এ পরীক্ষার ফলাফল আগামী এক সপ্তাহের মধ্যে প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। বৃহস্পতিবার (৭মার্চ) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবার ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতিসহ কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এজন্য সবাইকে ধন্যবাদ জানাই। ভর্তি পরীক্ষার ফলাফল খুব দ্রুত সময়ের মধ্যে প্রকাশ করা হবে। আশা করছি ৭ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

এ বিষয়ে ‘এ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. একরাম উল্যাহ বলেন, ‘এ’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষায় তিন নম্বর সেটের দুটি প্রশ্নে একটু সমস্যা আছে। তার সমাধানে আমরা মিটিং ডেকে একটা সিদ্ধান্তে উপনীত হব। শিক্ষার্থীরা যাতে কোনো ক্ষতির সম্মুখীন না হয় সেদিকে খেয়াল রেখেই সিদ্ধান্ত নিব। তারপর আগামী পরশু থেকে ওএমআর স্ক্যানিং শুরু করব। রেজাল্ট প্রকাশ হতে ১০-১২ দিন সময় লাগবে।

‘সি’ ইউনিটের প্রধান সমন্বয়কারী ও বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নাসিমা আখতার বলেন, আমরা দ্রুতই রেজাল্ট প্রকাশ করব। তবে এখন নির্দিষ্ট করে সময় বলতে পারছি না। 

সাধারণত পরীক্ষা গ্রহণের ৫-৬ দিনের মধ্যে রাবি ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল ৫ দিন পর প্রকাশ করা হয়েছিল। 

ভর্তি পরীক্ষার তৃতীয় দিন বৃহস্পতিবার (৭ মার্চ) ‘সি’ ইউনিটের গ্রুপ-৫ এ অ-বিজ্ঞানের সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এ বাণিজ্যের বেলা ১১টা থেকে ১২টা এবং গ্রুপ-২ এ অ-বাণিজ্যের দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘সি’ ইউনিটের গ্রুপ-৫ এর পরীক্ষায় ১ হাজার ৭৭৭ জন এবং ‘বি’ ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য) এ ১৫ হাজার ৬২৫ জন ও  গ্রুপ-২ (অ-বাণিজ্য) এ ১৮ হাজার ৯১৬ জন পরীক্ষার্থী ছিল। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ‘সি’ ইউনিটের অবিজ্ঞান গ্রুপে ৯৫.৩৩; ‘বি’ ইউনিটের বাণিজ্য গ্রুপে ৯১.৮৪ ও অবাণিজ্য গ্রুপে ৮৭.৩২ শতাংশ।

গতকাল ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মানবিক বিভাগ সংশ্লিষ্ট এই ইউনিটে মোট ৭৪ হাজার ৭৮৫ জন আবেদনকারীর মধ্যে উপস্থিত ছিলেন প্রায় ৯১ শতাংশ শিক্ষার্থী। 

অন্যদিকে বিজ্ঞান বিভাগ সংশ্লিষ্ট ‘সি’ ইউনিটে মোট ৭৬ হাজার ৩৫৪ জন আবেদনকারীর মধ্যে চারটি গ্রুপের ভর্তি পরীক্ষায় মোট উপস্থিত ছিল ৮২.১ শতাংশ শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ