গুচ্ছের সেলফি জটিলতায় আতঙ্কিত না হওয়ার পরামর্শ, যা করতে হবে

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জিএসটি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়ার সময় সেলফি ছবি দেওয়ার সময় জটিলতায় পড়েছিলেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিষয়টি এখনো যাচাই করা হচ্ছে বলে জানানো হয়েছে। এ বিষয়ে জরুরি নির্দেশনা দিয়েছে গুচ্ছ ভর্তি কমিটি।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীদের ছবি ও সেলফি যাচাই প্রক্রিয়া চলমান রয়েছে। আতঙ্কিত না হয়ে শিক্ষার্থীদের অপেক্ষা করার জন্য বিনীতভাবে অনুরোধ করা হচ্ছে।

কোনো শিক্ষার্থীর ছবি বা সেলফি বাতিল হলে এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে। বাতিলকৃত ছবি বা সেলফি ফটো গাইডলাইন অনুসরণ করে আগামী ৬ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পরিবর্তন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর আবেদন বাতিল করা হবে।

এর আগে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ২৭ ফেব্রুয়ারি শেষ হয়েছে। আবেদনের ‍শুরুতে সেলফি জটিলতার কারণে একদিন এ প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছিল। এবার মোট তিন লাখ পাঁচ হাজার ৩৪৬টি আবেদন জমা হয়েছে। 

এর মধ্যে বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯টি, মানবিক অনুষদের ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে। আবেদনকারীদের মধ্যে শুধু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন ৯০ হাজার ৮৪১ জন শিক্ষার্থী। 

আগামী ২৭ এপ্রিল শনিবার ‘এ’ ইউনিট (বিজ্ঞান), ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা এবং অন্য দুই ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরু কাল, আসনপ্রতি ৪৭ ভর্তিচ্ছু

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ তালিকায় রয়েছে।


সর্বশেষ সংবাদ