ইবিকে নিয়েই প্রকাশিত হবে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি

লোগো
লোগো  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) নিয়েই ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। আজ শনিবার অনলাইনে এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এছাড়া আগামীকাল রোববার জাতীয় পত্রিকাতেও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চায় ইবি। ইবির একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এর প্রেক্ষিতে ইবিকে গুচ্ছে থাকতে নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসির নির্দেশনার প্রেক্ষিতে নতুন করে সিদ্ধান্ত নেওয়ার জন্য  কয়েকদিন সময় চেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছে থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে দুই/তিনদিন সময় চাওয়া হয়েছে। চলতি সপ্তাহে এ বিষয়টি চূড়ান্ত করে ইউজিসিকে জানিয়ে দেওয়া হবে। 

এদিকে ইবি গুচ্ছে থাকবে কি না সে বিষয়টি চূড়ান্ত না হলেও ইবিকে নিয়েই গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে আয়োজক কমিটি। ‘সর্বোচ্চ মহল’ থেকে নির্দেশনার আলোকে ইবিকে রেখেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। পরবর্তীতে ইবি গুচ্ছে না থাকলে গুচ্ছ থেকে তাদের নাম বাদ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইবিকে নিয়ে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এর বেশি এই মুহূর্তে বলা সম্ভব নয়।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ