সাংবাদিক বহিষ্কারের ঘটনা অন্যায় ও ক্ষমতার অপব্যবহার: বিজেআইএম 

বিজেআইএম ও কুবিসাস
বিজেআইএম ও কুবিসাস  © লোগো

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক ও দৈনিক যায়যায়দিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রুদ্র ইকবালের বহিষ্কারের প্রতিবাদ জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে কর্মরত বাংলাদেশি গণমাধ্যম কর্মীদের সংগঠন ‘বাংলাদেশ জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়া (বিজেআইএম)’। একইসাথে বিষয়টি অন্যায়, ক্ষমতার অপব্যবহার ও স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি বলে দাবি করেন তারা।

শনিবার (৫ আগস্ট) সংগঠনটির আহবায়ক স্যাম জাহান ও সদস্য সচিব ফয়সাল মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বিজেআইএমের নেতারা বলেন, একটি অনুষ্ঠানে উপাচার্যের বক্তব্য বিকৃত করার অভিযোগ এনে রুদ্র ইকবালকে বহিষ্কার করা হয়েছে। যেখানে তাঁর সংবাদের কোনো ব্যাখা না চেয়ে তড়িঘড়ি করে একতরফা সিদ্ধান্ত নিয়েছেন। রেজিস্ট্রারের মতে  প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে তদন্ত কমিটি গঠন করা হলেও কোনো ছাত্র প্রতিনিধিকে নেওয়া হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, প্রকাশিত সংবাদ নিয়ে আপত্তি থাকলে দেশে প্রচলিত নিয়ম আছে। কিন্তু সেটি না করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থী বহিষ্কারের যে আদেশ দিয়েছেন তা ক্ষমতার অপব্যবহার, অগ্রহণযোগ্য এবং সংবাদপত্রের স্বাধীনতার জন্য হুমকি।

এর আগে গত ৩১ জুলাই উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন দুর্নীতি নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য নিয়ে সংবাদ প্রকাশ করেন দৈনিক যায়যায়দিন পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রুদ্র ইকবাল। পরে আইনের কোনো তোয়াক্কা না করে বহিষ্কারের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ